বিজ্ঞাপন

অলিম্পিকের জন্য ঘড়ির কাঁটা এগিয়ে দেবে জাপান!

August 7, 2018 | 5:19 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

অতিরিক্ত তাপমাত্রার কারণে চিন্তায় পড়েছে ২০২০ সালের অলিম্পিক আয়োজক দেশ জাপান। এ বছরের জুলাইয়ে দেশটির অতিরিক্ত তাপ প্রবাহের কারণেই এ বিষয় নিয়ে ভাবতে হচ্ছে আয়োজকদের। আর এই গরম থেকে অ্যাথলেটদের বাঁচাতে দুই ঘণ্টা সময় পরিবর্তনের কথা ভাবছে জাপান।

এ বছরের জুলাইতে রেকর্ড তাপ প্রবাহের কারণে জাপানে প্রায় ১২০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও হিটস্ট্রোকের কারণে ২২ হাজারেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। যেখানে প্রায় অর্ধেকই ছিলেন বয়স্ক। এমন তাপমাত্রার কথা মাথায় রেখেই ২০২০ সালের অলিম্পিকে যেন অ্যাথলেটদের ওপর কোনো প্রভাব না পড়ে, সে জন্য অলিম্পিক চলাকালীন সময়ে ঘড়ির কাঁটা দুই ঘণ্টা এগিয়ে দেয়ার পরিকল্পনা করছে আয়োজক দেশ জাপান।

২০২০ সালের জুলাই-আগস্টে বসবে টোকিও অলিম্পিক আসর। আর সেই সময়টাই জাপানের সবচেয়ে গরম ও আদ্রতার সময়। আর তাই এই সময় নিয়ে পরিকল্পনায় বসেছে আয়োজকরা। তবে সময় পরিবর্তনের সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন কেবিনেটের প্রধান সম্পাদক, ‘এটা ঠিক নয় যে, সরকার এমন সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এই ধরণের সিদ্ধান্ত স্থানীয়দের জীবনে বেশ প্রভাব ফেলতে পারে।’

বিজ্ঞাপন

তাপ প্রবাহ কম থাকা সময়ের মধ্যেই ইভেন্ট শেষ করার পরিকল্পনা আয়োজকদের। বিশেষ করে ম্যারাথনের ইভেন্টগুলো সকাল থেকে শুরু করে তাপ বাড়ার আগেই যেন শেষ করে ফেলা যায়, সে পরিকল্পনা করা হচ্ছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে ‘ডে লাইট সেভিং টাইম’ ব্যবহারের অনুরোধ করেছে অলিম্পিক আয়োজকরা। তবে, এ সিদ্ধান্ত নেওয়ার আগে বেশকিছু পরীক্ষা চালাতে হবে বলে জানিয়েছে জাপান।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন