বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ায় নিজেকেই ছাড়িয়ে গেলেন সীমান্ত

April 7, 2018 | 4:23 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে শুটিং ছাড়া অন্য কোনো ডিসিপ্লিনে তেমন আশা নেই বাংলাদেশের। তবে, পদক জয়ের সম্ভাবনা জাগিয়েও পারলেন না ভারোত্তোলনে অংশ নেওয়া বাংলাদেশের মাবিয়া আক্তার সীমান্ত। তবে, ব্যক্তিগত রেকর্ডে নিজেকে ছাড়িয়ে গেছেন তিনি।

শনিবার (৭ এপ্রিল) কমনওয়েলথ গেমসের ভারোত্তোলনের ৬৩ কেজি ওজন শ্রেণিতে অংশ নিয়েছিলেন ১৩ প্রতিযোগী। নারীদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে অংশ নিয়ে ১৮০ কেজি উত্তোলন করেছেন সীমান্ত। এসএ গেমসে বাংলাদেশকে স্বর্ণ পদক পাইয়ে দেওয়া এই অ্যাথলেট ষষ্ঠ হয়েছেন।

কানাডার মাউদে শ্যারন সর্বোচ্চ ২২০ কেজি উত্তোলন করে এই ইভেন্টে স্বর্ণ জয় করেন। আর রৌপ্য জিতেছেন ইংল্যান্ডের জো স্মিথ (২০৭ কেজি)। দক্ষিণ আফ্রিকার মোনা প্রিটোরিয়াস ২০৬ কেজি তুলে জিতেছেন ব্রোঞ্জ।

বিজ্ঞাপন

কারারা স্পোর্টস অ্যারিনাতে ৬৩ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচে প্রথমে ৭৩ কেজি উত্তোলন করেন সীমান্ত। দ্বিতীয় দফায় ৭৭ কেজি উত্তোলন করতে না পারলেও, শেষ প্রচেষ্টার ৭৮ কেজি উত্তোলন করেন তিনি।

ক্লিন অ্যান্ড জার্কে প্রথম দফায় ৯৮ ও দ্বিতীয় চেষ্টায় সর্বোচ্চ ১০২ কেজি উত্তোলন করেন মাবিয়া। সব মিলিয়ে মোট ১৮০ কেজি উত্তোলন করে ৬ষ্ঠ হন মাবিয়া। যে কোনো ইভেন্টে যা মাবিয়ার ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের রেকর্ড।

এর আগে আজারবাইজানে ইসলামিক সলিডারিটি গেমসে ১৭৯ কেজি ওজন তুলেছিলেন ভারোত্তোলক সীমান্ত। ওটাই ছিল মাবিয়ার ব্যক্তিগত সর্বোচ্চ।

বিজ্ঞাপন

মাবিয়ার সমান ওজন তুলেও পঞ্চম হয়েছেন ভারতের ভান্দনা গুপ্তা। শুরুর দিকে ২ কেজি ওজন বেশি তোলায় ভারতীয় এই ভারোত্তোলক বাংলাদেশি অ্যাথলেটের উপরে জায়গা করে নেন।

এর আগে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টের কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে অনুষ্ঠিত লড়াইয়ে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশের তিন ভারোত্তোলক শিমুল কান্তি সিনহা, ফুলপতি চাকমা ও ফাহিমা আক্তার ময়না। ৫৩ কেজিতে ফুলপতি চাকমা ১২তম ও ৫৮ কেজি ওজন শ্রেণিতে ১৩তম হয়েছেন ফাহিমা আক্তার ময়না। আর ছেলেদের ৬৯ কেজিতে শিমুল কান্তি সাহা কিছুই করতে পারেননি। ১৪ জনের মধ্যে ১৩তম স্থান লাভ করেন শিমুল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন