বিজ্ঞাপন

অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে ৬ পুরস্কার বাংলাদেশের

October 14, 2018 | 8:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম বড় আসর অ্যাপিকটা অ্যাওয়ার্ড-২০১৮’-তে এক ক্যাটাগরিতে চ্যাম্পিয়নসহ ছয়টি পুরস্কার জিতেছে বাংলাদেশ। অন্য ক্যাটাগরির পাঁচটি পুরস্কার এসেছে মেরিট থেকে। বাংলাদেশ থেকে সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরিতে একমাত্র চ্যাম্পিয়ন হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজের ‘ফিড এম’ প্রকল্প।

রোববার (১৪ অক্টোবর) তথ্যপ্রযুক্তি খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৯ থেকে ১৩ অক্টোবর চীনের গুয়াংঝুতে অনুষ্ঠিত হয়েছে এই আসর। ৮১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ এ আসরে অংশ নেয়। জমকালো এ আয়োজনের বিভিন্ন সেশনে বাংলাদেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এ বছর ১৫টি ইকোনমি থেকে ২৬৬টি প্রকল্প অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নেয়। এর মধ্যে মেরিট পুরস্কার জিতেছে ক্রস ক্যাটাগরিতে (স্টার্টআপ) সিন্দাবাদ ডটকম লিমিটেডের প্রকল্প সিন্দাবাদ ডটকম; সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরিতে সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রকল্প সবজান্তা, ইন্ডাস্ট্রিয়াল (এগ্রিকালচার) ক্যাটাগরিতে এসিআই অ্যাগ্রিবিজনেসের প্রকল্প ফসলি, ইন্ডাস্ট্রিয়াল (ট্রান্সপোর্ট) ক্যাটাগরিতে যান্ত্রিক লিমিটেডের যান্ত্রিক নাইন ওয়ান ওয়ান, ইনক্লুশন ও কমিউনিটি সার্ভিস ক্যাটাগরিতে এটুআই-সফটবিডি লিমিটেডের যৌথ প্রকল্প একসেবা।

অ্যাপিকটা অ্যাওয়ার্ডে সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ায় উচ্ছ্বাস জানিয়ে বেসিস সভাপতি  সৈয়দ আলমাস কবীর বলেন, চলতি বছরের এপ্রিল থেকে আমরা বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের প্রক্রিয়া শুরু করি। সারাদেশ থেকে বাছাই করে ২৮টি প্রতিষ্ঠানের ২৯টি প্রকল্পকে আমরা মনোনীত করি। গত আগস্ট মাসে আইসিটি অ্যাওয়ার্ডস শেষ হওয়ার পর মাসব্যাপী মনোনীত প্রকল্পগুলোর উন্নয়নে প্রশিক্ষণও দেওয়া হয়। বাংলাদেশের এ অর্জন বিশ্ব পরিমণ্ডলে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রার দৃষ্টান্ত স্থাপন করলো।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের আহ্বায়ক ও অ্যাপিকটার বিচারকমণ্ডলীর সদস্য দিদারুল আলম বলেন, আমরা বেসিস থেকে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। আমাদের বিস্তৃতি শুধুমাত্র বেসিস সদস্যদের মধ্যেই সীমাবদ্ধ নেই। সদস্যদের পাশাপাশি আগামী দিনের তরুণ প্রজন্মদের নিয়ে কাজ করছি আমরা। সিনিয়র স্টুডেন্ট ক্যাটাগরিতে চ্যাম্পিয়নশিপসহ মোট ছয়টি পুরস্কারপ্রাপ্তি বেসিসসহ গোটা বাংলাদেশের জন্যে সম্মান বয়ে এনেছে।

বিজ্ঞাপন

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে অ্যাপিকটা প্রতিযোগিতায় অংশ নেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান, সহসভাপতি (প্রশাসন) ও অ্যাপিকটার বিচারকমণ্ডলীর সদস্য শোয়েব আহমেদ মাসুদ, পরিচালক ও অ্যাপিকটার বিচারকমণ্ডলীর সদস্য দিদারুল আলমসহ আরও অনেকেই।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন