বিজ্ঞাপন

‘অ্যাভাটার টু’ তৈরিতে কেন এত দেরি?

November 25, 2017 | 10:54 am

বিনোদন ডেস্ক

বিজ্ঞাপন

‘টাইটানিক’ ছবির নির্মাতা বিখ্যাত পরিচালক জেমস ক্যামেরনের ছবিতে পানির খেলা থাকবে না সে প্রায় অসম্ভব। আর সে কারণেই জেমস ক্যামেরনের বিখ্যাত ছবি অ্যাভাটর ছবির সিক্যুয়াল অ্যাভাটার-টু তৈরিতে দেরি হচ্ছে এই পরিচালকের। কারণ অ্যাভাটার টু ছবিতে বড় চমক হিসেবে থাকবে পানির নিচে অসাধারন সব দৃশ্য।
পানির নিচে যে ধরণের কাহিনী চিত্র তিনি বানাতে চান তা ধারণ করার মত প্রযুক্তি না পাওয়ার কারণে প্রায় ৮ বছর অপেক্ষা করতে হয়েছে পরিচালক জেমস ক্যামেরনকে। ক্যামেরন জানাচ্ছেন, তার দল এমন কিছু করার চেষ্টা করছে যা আগে কখনো কেউ করেনি। চিন্তাও করেনি।
টাইটানিক ছবির ২০ বছর পূর্তি উৎসবে ক্যামেরন আরও বলেন, ‘আমরা যা করছি, এটা আগে কখনো করা হয়নি এবং এটা খুবই কৌশলের সঙ্গে করতে হচ্ছে। কারণ আমাদের মোশন ক্যাপচার সিস্টেম (অভিনেতা-অভিনেত্রীর শারিরিক অঙ্গভঙ্গীর গতি ধারণ করার যন্ত্র), অন্যান্য মোশন ক্যাপচার সিস্টেমের মতই অপটিক্যাল নির্ভর। অর্থাৎ এটা সে সকল মার্কারকে ব্যবহার করে যা শত শত ক্যামেরা দিয়ে ছবি হিসেবে ধারণ করা হয়।’

ক্যামেরনের মতে, ‘পানির নিচে ধারণ করাটা সমস্যা না, সমস্যাটা হয় ইন্টারফেসে। পানি এবং বাতাস মিলে একটা আয়নার মত তৈরি করছে। আর এতে অভিনেতার গায়ে থাকা মার্ক প্রতিফলিত হয়ে হাজার হাজার নকল মার্কে পরিণত হচ্ছে। এসব নকল মার্ক থেকে আসলটি খুঁজে নিতে সমস্যা হচ্ছে আমাদের। সুতরাং আমাদের খুঁজে বের করতে হয়েছে সমস্যার মূল এবং এর একটি সমাধানও বের করতে হয়েছে। শেষ অবধি যা আমরা করতে পেরেছি। সাধারণত, যখন আপনি কোন সমস্যায় পানি যোগ করবেন সে সমস্যার সমাধান ১০ গুণ কঠিন হয়ে যাবে। যার কারণে আমাদেরকে প্রচুর হর্স-পাওয়ার খরচ করতে হয়েছে, দরকার পড়েছে নতুন চিন্তা ও কল্পনার এবং নতুন প্রযুক্তির। আর এজন্য প্রয়োজন হয়েছে দেড় বছরেরও বেশি সময়। এখন আমরা জানি কাজটা কেমন করে এবং কোথা থেকে শুরু করব।’
ক্যামেরন নিশ্চিত করেছেন, গেলো ১৪ নভেম্বর একদল অভিনয় শিল্পী দিয়ে অ্যাভাটর টুয়ের একটা পুরো দৃশ্য ধারণ করা হয়েছে পানির নিচে। এবং প্রাপ্ত ফলাফলে তিনি যথেষ্ট খুশি।
ক্যামেরন আরও বলেন, ‘আমরা সত্যি ভাল ফলাফল পেয়েছি, সুন্দর অভিনয়, গতি ও অসাধারণ মুখের ভঙ্গি ধারণ করতে পেরেছি।’
২০০৯ সালে মুক্তি পাওয়া জেমস ক্যামেরনের অ্যাভাটর ছবিটি যাদের ভালো লেগেছে তাদের জন্য আছে আরও একটি সুসংবাদ। একই সঙ্গে এই ছবির চারটি সিক্যুয়েল মুক্তির তারিখ ঘোষণা করেছেন ছবির পরিচালক জেমস ক্যামেরন। অ্যাভাটার টু মুক্তি দেওয়া হবে ১৮ ডিসেম্বর ২০২০, থ্রি মুক্তি পাবে ১৭ ডিসেম্বর ২০২১, ফোর মুক্তি পাবে ২০ ডিসেম্বর ২০২৪ এবং ১৯ ডিসেম্বর ২০২৫ সালে মুক্তি দেয়া হবে অ্যাভাটার ফাইভ। এবার শুধু অপেক্ষার পালা।

বিজ্ঞাপন


সূত্র: ইন্ডিপিন্ডেন্ট ইউকে, কোলাইডার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন