বিজ্ঞাপন

অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভারের সম্পাদক ডা. স্বপ্নীল

July 14, 2018 | 12:49 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার (এস.এ.এ.এস.এল)-এর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।  শুক্রবার (১৩ জুলাই) নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশনের কার্যকরী কমিটির সভায় অধ্যাপক স্বপ্নীলকে সর্বসম্মতিক্রমে নির্বাচন করা হয়।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লিভার বিভাগের চেয়ারম্যান হিসাবে কর্মরত আছেন।  পাশাপাশি তিনি জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোঅ্যান্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং রিসার্চার।

এছাড়া মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালয়া, ইরানের তেহরান ইউনিভার্সিটি, ভারতের মাদ্রাজ ইউনিভার্সিটি ও এ.পি.জে. আবুল কালাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দেশে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামের সুপারভাইজার ও পরীক্ষক হিসেবে কাজ করছেন অধ্যাপক ডা. স্বপ্নীল।

বিজ্ঞাপন

হেপাটাইটিস বি চিকিৎসায় নতুন ওষুধ ন্যাসভেক নিয়ে গবেষণা অধ্যাপক ডা. স্বপ্নীলের অন্যতম কৃতিত্ব। এ দেশে ন্যাসভেকের ফেইজ ১/২ ও ফেইজ ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের তিনি প্রিন্সিপ্যাল ইনভেস্টিগেটর।  তার গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ওষুধটি এরই মধ্যে কিউবা, নিকারাগুয়া, ইকুয়েডর, বেলারুশ ও অ্যাঙ্গোলায় রেজিস্ট্রেশন পেয়েছে এবং বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদপ্তর ওষুধটির রেসিপি অনুমোদন করেছে।  এতে হেপাটাইটিস বি আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন সম্ভবনার সৃষ্টি হয়েছে।

অধ্যাপক ডা. স্বপ্নীল বাংলাদেশে লিভার ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ট্রান্স-আর্টারিয়াল কেমো-এম্বোলাইজেশন (টেইস)-এরও  পুরোধা। তিনি এবং তার টিম-ই শুধুমাত্র এদেশে নিয়মিতভাবে এই পদ্ধতিতে লিভার ক্যান্সারের চিকিৎসা করে থাকেন।

পাশাপাশি লিভার ফেইলিওরে অটোলোগাস স্টেম সেল থেরাপি চিকিৎসা ও লিভার ডায়ালাইসিসেরও প্রথিকৃত অধ্যাপক ডা. স্বপ্নীল। এই চিকিৎসা পদ্ধতিগুলো এরই মধ্যে আর্ন্তজাতিক অঙ্গনে আলোচিত হচ্ছে।

বিজ্ঞাপন

লিভার বিষয়ক বেশ কয়েকটি টেক্সট বই সম্পাদনা করেছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।  এর মধ্যে ‘লিভার’ প্রকাশ করেছে এলসেভিয়ের, ‘টেক্সট বুক অব হেপাটাইটিস বি’, ‘টেক্সট বুক অব হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি’ ও ‘হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার’-এর প্রকাশক জেপি ব্রাদার্স, ইন্ডিয়া আর ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও ‘হেপাটাইটিস ম্যানেজমেন্ট আপডেট’ বই দুটি প্রকাশিত হয়েছে ম্যাকমিলান পাবলিশার্স থেকে।  বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় বৈজ্ঞানিক জার্নালে তার দুই শতাধিক প্রকাশনা রয়েছে।  এছাড়া তিনি লিভার বিষয়ক বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালের এডিটোরিয়াল বোর্ডে আছেন।

অধ্যাপক ডা. স্বপ্নীলের স্ত্রী ডা. নুজহাত চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক।  তিনি শহীদ বুদ্ধিজীবী ডা. আব্দুল আলীম চৌধুরীর ছোট মেয়ে।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন