বিজ্ঞাপন

আইপিএলের দল পাননি মুশফিক-মাহমুদউল্লাহ

December 18, 2018 | 9:49 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের জয়পুরে বসেছিল দ্বাদশ আইপিএলের নিলামের আসর। এবার এক হাজারেরও বেশি ক্রিকেটার আইপিএল নিলামে অংশ নেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। এই মৌসুমে মোট ১০০৩ জন ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম নথিভূক্ত করালেও আটটি ফ্র্যাঞ্চাইজির রিভিউ শেষে ৩৪৬ এবং পরে আরও ৫ জনকে রাখা হয়েছিল। বাংলাদেশ থেকে এই সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

১২তম আইপিএলের নিলামে কোনো দল পাননি মুশফিক-মাহমুদউল্লাহ রিয়াদ। আইপিএলের আট ফ্র্যাঞ্চাইজির জন্য ২০জন বিদেশি খেলোয়াড়ের জায়গা ফাঁকা ছিল। নিলামে মুশফিকের নাম উঠলেও তাকে নেয়নি কোনো দল। এর আগে ২০১৬ আইপিএলের নিলামেও অংশ নিয়েছিলেন মুশফিক। সেবারও নিলামের প্রথম দিনে তার নাম উঠেছিল। কিন্তু কোনো দলই তাকে কিনতে আগ্রহ দেখায়নি।

১০০৩ জনের মধ্যে বিদেশি ক্রিকেটার ছিলেন ২৩২ জন। সেখানে ২০০ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। সেই তালিকায় থাকা ৮০০ ক্রিকেটারের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। ৮০০ আনক্যাপড ক্রিকেটারের মধ্যে ৭৪৬ জন ছিলেন ভারতীয়। অ্যাসোসিয়েট দেশের ক্রিকেটার ছিলেন তিন জন। বিদেশিদের মধ্যে ভারতের পর সর্বাধিক ৫৯ জন ক্রিকেটার ছিলেন দক্ষিণ আফ্রিকার। অস্ট্রেলিয়ার ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪, বাংলাদেশের ১০, জিম্বাবুয়ের ৫ এবং আয়ারল্যান্ড, হংকং, আমেরিকা ও নেদারল্যান্ডসের ১ জন করে ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম লেখান।

বিজ্ঞাপন

এবার বাংলাদেশ থেকে মোট ১০ জন ক্রিকেটারকে রেজিস্ট্রেশন করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে এ বছর ধরে রেখেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। তাই নিলামের জন্য পাঠানো হয় ৯ জনের নাম। গত জুলাইয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান বিদেশের কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে মোস্তাফিজকে খেলতে না দেওয়ার কথা বলেছিলেন। সেটাই বহাল ছিল। বিসিবির পাঠানো তালিকায় সবচেয়ে বড় চমক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষিক্ত হওয়া অফস্পিনার নাঈম হাসান। আরও ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, লিটন দাস, ইমরুল কায়েস ও আবু হায়দার রনি।

এই তালিকা থেকে মুশফিক-মাহমুদউল্লাহকে নিলামের জন্য বেছে নেওয়া হয়। নিলামে তাদের ৫০ লাখ বেজ প্রাইজে রাখা হয়। মুশফিক ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্যাটাগরিতে আর মাহমুদউল্লাহ ছিলেন অলরাউন্ডার ক্যাটাগরিতে। আগের প্রকাশিত ৩৪৬ জনের তালিকায় সর্বোচ্চ ২২৬ জন ভারতের। দক্ষিণ আফ্রিকার ২৬, অস্ট্রেলিয়ার ২৩, ওয়েস্ট ইন্ডিজের ১৮, ইংল্যান্ডের ১৮, নিউজিল্যান্ডের ১৩, আফগানিস্তানের ৮, শ্রীলঙ্কার ৭, বাংলাদেশের ২, জিম্বাবুয়ের ২, আমেরিকার ১, আয়ারল্যান্ডের ১ এবং নেদারল্যান্ডসের ১ জন করে জায়গা পান।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন