বিজ্ঞাপন

আইপিএলের প্লে অফে কে, কার মুখোমুখি

May 21, 2018 | 12:07 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আইপিএলের ৫৬টি ম্যাচ শেষে নির্ধারণ হয়েছে প্লে অফের চারটি দল। আট দলের এই আসরে বাদ পড়েছে আরও চারটি দল। প্লে অফ নিশ্চিত করেছে শীর্ষে থাকা হায়দ্রাবাদ, চেন্নাই, কলকাতা আর রাজস্থান। বাদ পড়েছে গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই, বেঙ্গালুরু, পাঞ্জাব আর দিল্লি।

প্রথম কোয়ালিফায়ারে মুম্বাইয়ে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা হায়দ্রাবাদ এবং চেন্নাই। আগামী ২২ মে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মুখোমুখি হবে এই দুই দল। যে দল জিতবে তারাই ১১তম আইপিএলের ফাইনালে চলে যাবে। পরাজিত দলের ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। ২৩ মে কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের তিন ও চারে থাকা কলকাতা-রাজস্থান। যারা হারবে তাদের বিদায় ঘটবে। আর যারা জিতবে তাদের খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ারে।

২৫ মে কলকাতার ইডেনে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় দ্বিতীয় কোয়ালিফায়ারে দেখা হবে প্রথম কোয়ালিফায়ারের পরাজিত দল এবং এলিমিনেটর ম্যাচের জয়ী দলের। দ্বিতীয় কোয়ালিফায়ারের বিজয়ী দল ২৭ মে’র ফাইনালে উঠবে। সেখানে আগেই টিকিট কেটে রাখবে প্রথম কোয়ালিফায়ারের বিজয়ী দলটি। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে আইপিএলের শিরোপা নির্ধারণী ম্যাচটি।

বিজ্ঞাপন

চোখ বুলিয়ে নেওয়া যাক, এই আইপিএলের পয়েন্ট টেবিল:
আট দলের এই আসরে প্রতিটি দল একে অপরের বিপক্ষে দু’বার করে খেলার সুযোগ পায়। তাতে ১৪ ম্যাচ করে খেলেছে প্রতিটি দল। সাকিবের হায়দ্রাবাদ ১৪ ম্যাচে সর্বোচ্চ ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করে। সমান ম্যাচ আর সমান পয়েন্ট পেয়েও দুইয়ে থাকতে হয় দুই মৌসুম নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা ধোনির চেন্নাইকে। নেট রানরেটে এগিয়ে শীর্ষস্থান ধরে রাখে হায়দ্রাবাদ। সাকিবদের দলটি ৯ ম্যাচ জেতার পাশাপাশি হেরেছে ৫ ম্যাচ। সবশেষ তিন ম্যাচেই হেরেছে তারা। চেন্নাই ১৪ ম্যাচের ৯টিতে জয় আর ৫টিতে পরাজয় দেখেছে।

তিনে থেকে প্লে অফ নিশ্চিত করা কলকাতা নিজেদের সবশেষ তিন ম্যাচেই জিতেছে। তবে, ১৪ ম্যাচের ৮টিতে জয়ের পাশাপাশি কলকাতা হেরেছে ৬টি ম্যাচ, সংগ্রহ করে তৃতীয় সর্বোচ্চ ১৬ পয়েন্ট। ১৪ পয়েন্ট নিয়ে চারে রাজস্থান। তারা ৭টি ম্যাচ জেতার পাশাপাশি হেরেছে আরও ৭টি ম্যাচ।

গতবারের চ্যাম্পিয়ন মোস্তাফিজদের মুম্বাই এবার পঞ্চম হয়ে শেষ করেছে। ১৪ ম্যাচের ৬টিতে জয় আর ৮টিতে হেরে মুম্বাইয়ের সংগ্রহ দাঁড়ায় ১২ পয়েন্ট। সমান ম্যাচ, সমান জয়, সমান পরাজয় আর সমান পয়েন্ট নিয়ে টেবিলের ছয় ও সাতে যথাক্রমে কোহলির বেঙ্গালুরু, গেইলদের পাঞ্জাব। ১৪ ম্যাচের ৫টিতে জয় আর সর্বোচ্চ ৯টিতে পরাজয় নিয়ে দিল্লির পয়েন্ট দাঁড়ায় ১০, অবস্থান একেবারে তলানিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন