বিজ্ঞাপন

আইসিসির পেজে মিরপুরের ক্রিকেট

August 12, 2018 | 6:26 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাজধানী ঢাকায় মাঠের সংখ্যা ক্রমেই কমে আসছে। খেলার জায়গা নেই ক্রিকেট পাগল ঢাকার বাসিন্দাদের। সময় আর সুযোগ পেলেই কিশোররা তাই মেতে উঠেন ছোট পরিসরের ক্রিকেটে। তাতে অনেক সময়ই পিচঢালা পথও হয়ে ওঠে ক্রিকেট পিচ, মাঠের অভাবে রাস্তাই হয়ে ওঠে ফিল্ড। মাঠ না থাকলেও বিনোদনের মাধ্যম ক্রিকেট থেমে নেই ব্যস্ত এই ঢাকা শহরে।

এমন দৃশ্য রাজধানীতে থাকা মানুষের জন্য স্বাভাবিক। অনেকেই এমন দৃশ্যকে ক্যামেরাবন্দি করে রাখেন। ঢাকার মিরপুরের কাজীপাড়ায় চলছে ঢাকার প্রথম মেট্রোরেল প্রকল্পের কাজ। আর সেখানেই ক্রিকেট নিয়ে উন্মাদনায় মেতে ওঠতে দেখা যায় কিশোরদের। এমন এক ছবি আবারো প্রকাশ পেয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির অফিশিয়াল ফেসবুক পেজে। এই সপ্তাহের সেরা আইসিসি ফ্যান হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশের সমর্থক হাবিব প্রান্তকে।

হাবিব প্রান্ত নামের ফেসবুক আইডি থেকে পাঠানো ছবি আইসিসি তাদের ফেসবুক পেজে পোস্ট করে লিখেছে, ‘বিশ্বজুড়ে বিভিন্ন স্থানে ক্রিকেট কীভাবে খেলা হয়, তা দেখতে আমাদের ভালোই লাগে। কাজীপাড়ার এই ছেলেরা ঢাকায় রেলওয়ে নির্মাণকাজে ব্যবহৃত জায়গার পাশে ক্রিকেট পিচ বানিয়ে খেলছে, আইসিসির ‘ফ্যান অব দ্য উইক’ তারাই। হাবিব প্রান্তকে অসংখ্য ধন্যবাদ ছবিটি পাঠানোর জন্য।’

বিজ্ঞাপন

ছবিতে দেখা যাচ্ছে, মিরপুরে মেট্রোরেল প্রকল্পের নির্মাণ কাজের জন্য ঘিরে রাখা জায়গাটিতে (কাজীপাড়া-শেওড়াপাড়া এলাকা) ব্যারিকেড দিয়ে রাখা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে সন্ধ্যার আগ মুহূর্তে মিরপুরের কাজীপাড়া এলাকার দোকানগুলোতে বাতি জ্বলছে, সেখানেই ফাঁকা জায়গা খুঁজে ক্রিকেট খেলতে নেমে পড়েছে একদল কিশোর। এক টুকরো খেলার মাঠের অভাবে তারা বেছে নিয়েছে ঝুঁকিপূর্ণ একটি এলাকাকে। যে কোনো সময় যে কোনো দুর্ঘটনাও ঘটে যেতে পারে তাদের।

এর আগে একই জায়গার অস্টিন পিয়াস অধিকারীর তোলা একটি ছবি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোতে জায়গা করে নিয়েছিল। অস্টিন পিয়াস অধিকারীর তোলা সেই ছবিটি ৩১ মে (বৃহস্পতিবার) প্রকাশ করা হয়। তবে কবে তোলা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি। ওই স্থির চিত্রে দেখা যায়, প্রায় ১৭ জন কিশোর ক্রিকেট খেলছে। মেট্রোরেলের ব্যারিয়ারে মাঝে বিশাল লম্বা খোলা জায়গায় বেশ আয়েশ করেই ক্রিকেট খেলছিল তারা। ছবিটির ক্যাপশনে লেখা হয়েছিল, ‘ঢাকায় নির্মীয়মান মেট্রোরেল প্রকল্প ক্রিকেটের পরিসর তৈরি করে দিয়েছে।’

বিজ্ঞাপন

২০১৭ সালের ৮ নভেম্বরে রাজধানীর হাতিরঝিলের আরও একটি ছবি প্রকাশ করেছিল আইসিসি। মাহফুজ রহমানের তোলা ওই ছবিতে দেখা যায়, কয়েকজন তরুণ ঝিলের পাশে ঘাসে কার্পেট বিছিয়ে ক্রিকেট খেলছেন। সেই ছবিটিও বিশ্বব্যাপী ভাইরাল হয়েছিল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন