বিজ্ঞাপন

আগুন এলে আমার ছেলেকে নিয়ে পালিয়ে যেও, অসহায় মায়ের আর্তি

November 20, 2018 | 12:27 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্যালিফোর্নিয়ার প্যারাডাইসের একটি হাসপাতালে কিছুক্ষণ আগেই ফুটফুটে ছেলে সন্তানের জন্ম দিয়েছেন র‌্যাচেল স্যানডারস। অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্ম দেয়ার ধকল তখন কেবল কাটিয়ে ওঠার চেষ্টা করছেন তিনি। এরইমধ্যে খবর এলো সেই ভয়াবহতার। জানা গেলো, দাবানল লেগেছে, আর তা ক্রমেই গ্রাস করে নিচ্ছে প্যারাডাইসের সবকিছু।

হাসপাতাল জুড়ে শুরু হলো চিৎকার, দৌড়ঝাঁপ আর প্রাণ বাঁচানোর লড়াই। হাসপাতালের কর্মীরাও যেভাবে পারছেন নিজে বাঁচছেন আর বাঁচানোর চেষ্টা করছেন রোগীদের যে কয়জনকে সম্ভব। তেমনই হাসপাতালের এক কর্মী ডেভিড তার গাড়িতে হুইলচেয়ারসহ তুলে নিলেন র‌্যাচেলকে। সঙ্গে তার সদ্যজাত শিশুটিকেও। গাড়িটি নিয়ে পালিয়ে বাঁচতে চাইছিলেন ডেভিড। কিন্তু আগুনের তীব্রতা পথে বাধা সৃষ্টি করছিল। প্রায়ই গাড়ির সামনে এসে পড়ছিল আগুন।

 

বিজ্ঞাপন

ক্যালিফোর্নিয়ায় দাবানল

ওদিকে অস্ত্রোপচারের পর স্যালাইন লাগানো ছিল র‌্যাচেলের হাতে। গাড়িতে তোলার পর রিয়ার ভিউ মিররের সাথে সেই স্যালাইনের বোতলটি ঝুলিয়ে দেন ডেভিড। সেভাবেই পথ চলতে থাকেন তিনি।

র‌্যাচেলের তখনও অস্ত্রোপচারের ধকল কাটেনি, চলছে স্যালাইন। ফলে যদি কোনো কারণে আগুন ধরেই যায় তাহলে কিছুতেই ওই শরীর নিয়ে গাড়ি থেকে নেমে হেঁটে বা দৌড়ে প্রাণে বাঁচতে পারবেন না তিনি। অথচ সঙ্গে সদ্যজাত সন্তান। যাকে নিয়ে বাঁচার আশায় ছুটছেন একদম অপরিচিত ডেভিডের সঙ্গে।

বিজ্ঞাপন

জীবনের এমন নাটকীয় সময়ে একটা ভীষণ সিদ্ধান্ত নিলেন র‌্যাচেল। ডেভিডকে তিনি বললেন, যদি তারা আগুনে আটকা পড়েই যান তাহলে ডেভিড যেন তার সন্তানটিকে নিয়ে দৌড়ে পালিয়ে যান।

সোমবার (১৯ নভেম্বর) বার্তা সংস্থা সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে র‌্যাচেল বলছিলেন সেই শিউরে ওঠা সময়ের গল্প। জানালেন, শিশুটিকে নিয়ে ডেভিডের সাথে ২০ মাইল পথ পাড়ি দিয়েছেন তিনি। এভাবে কেটেছে পুরো ৯ ঘণ্টা। সত্যিই যে বেঁচে যাবেন সেটা একবারও ভাবতে পারেননি তারা।

দাবানল ক্যাম্প ফায়ারে লাগা আগুনে এখন পর্যন্ত ৭৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যারা বেঁচে ফিরেছেন তাদের প্রায় সবারেই আছে এমন ভয়ঙ্কর সব কাহিনী।

ক্যালিফোর্নিয়ায় দাবানল

বিজ্ঞাপন

সেই সময়ের পরিস্থিতি বোঝাতে র‌্যাচেল বলেন, আগুন আর তীব্র বাতাস মিলিয়ে এমন পরিস্থিতি সৃষ্টি করেছিল যে মনে হচ্ছিল আগুনের ঝড় হচ্ছে বুঝি। পালানোর পথে বহুবার দেখেছেন আগুনকে সড়কের এপাশ থেকে ওপাশে যাওয়ার দৃশ্য। ফলে বহুবার পথ বদলাতে হয়েছে তাদের। পথে নিজের বাড়িও ছাড়িয়ে গেছেনে র‌্যাচেল, তবে তখন সেখানে আর বাড়ির কোনো অস্তিত্ব ছিল না।

এই দাবানলে প্রায় নিশ্চিহ্ন হয়ে গেছে প্যারাডাইস শহরটি। কবে নাগাদ ধ্বংসস্তুপ থেকে আবার উঠে দাঁড়াতে পারবে এই শহরটি তা নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন