বিজ্ঞাপন

আগে থেকেই এমন ছক কষেছিলেন রোনালদো-জিদান?

July 19, 2018 | 1:40 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন ফরাসি কোচ জিনেদিন জিদান। নতুন মৌসুম আসার আগেই রিয়াল ছাড়লেন দলের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনালদো। পাঠকরা নিশ্চয়ই দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নিয়েছেন। হ্যাঁ, আবারো একসঙ্গে দেখা যেতে পারে রোনালদো-জিদান জুটিকে।

টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিদান ইতালির জায়ান্ট জুভেন্টাসে কোচের পদ না নিলেও যোগ দিতে পারেন স্পোর্টিং ডিরেক্টর কিংবা পরামর্শক হিসেবে। তবে, রোনালদো জানিয়েছেন, বর্তমান ডিরেক্টর ফ্যাবিও প্যারাটিসির সঙ্গী হয়ে কাজ করবেন টেকনিক্যাল স্টাফ হিসেবে। আর নামমাত্র ট্রান্সফার ফিতে রিয়াল ছেড়ে ইতোমধ্যেই জুভেন্টাসে যোগ দিয়েছেন রোনালদো।

জুভেন্টাসের বর্তমান কোচ হিসেবে দায়িত্ব পালন করা মাসিমিলিয়ানো আলেগ্রির সঙ্গে নবায়নকৃত চুক্তি শেষ। তাই আপাতত জিদানকে কোচিং স্টাফের বাইরে ভাবা হচ্ছে। জানা যায়, জিদান আগামী অক্টোবর থেকে জুভেন্টাসের নতুন দায়িত্ব নিতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এই জুভেন্টাসে খেলোয়াড়ী জীবনের বড় একটা অংশ কাটিয়েছেন জিদান। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত জিদান খেলেছেন ইতালির এই জায়ান্টদের ক্লাবে। এরপর রিয়ালে যোগ দিয়ে খেলেছেন ২০০৬ সাল পর্যন্ত। জাতীয় দল ফ্রান্সে ১০৮ ম্যাচ খেলা জিদান জুভিদের জার্সিতে খেলেছেন ২০৯টি ম্যাচ আর রিয়ালের জার্সিতে খেলেছেন ২২৫টি ম্যাচ। ক্লাব ক্যারিয়ারে জিদান খেলেছেন ৬৮৪টি ম্যাচ। রিয়ালের কোচ থাকাকালীন তার ছাত্ররা খেলেছে ১৪৯ ম্যাচ, যেখানে রিয়াল জিতেছে ১০৪ ম্যাচ, হেরেছে ২৯ ম্যাচ আর ড্র করেছে ১৬ ম্যাচ।

এমন অভিজ্ঞ খেলোয়াড়-কোচকে পেয়ে জুভেন্টাস যে শক্তির পরিমানটা বাড়িয়ে নেবে তা বলার অপেক্ষা রাখে না। তার উপর যোগ দিয়েছেন রোনালদোর মতো ম্যাচ উইনার। প্রশ্ন উঠেছে, তাহলে কি আগে থেকেই রোনালদো-জিদান এমন ছক কষেছিলেন? সন্দেহ নেই আগামী মৌসুমটা নিজেদের করেই রাখবে তুরিনের বুড়িরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন