বিজ্ঞাপন

আজ বিশ্ব সঙ্গীত দিবস

June 21, 2018 | 12:05 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

গান শোনে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না বললে নেহায়েত ভুল বলা হবে না। গান মানুষের দেহ-মনকে প্রশান্তি এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের মনকে প্রশান্তি এনে দেয়া গানের জন্য বিশেষ দিবস থাকবে না তা কি হতে পারে? বিশ্বায়নের এই যুগে প্রতিদিন কোন না কোন দিবস লেগেই থাকে। সেইসব দিবসের মধ্যে ২১ জুন বিশ্বের প্রায় ১১০টি দেশে বিশ্ব সঙ্গীত দিবস পালিত হয়।

সঙ্গীত দিবসের শুরুটা হয়েছিলো আশির দশকে। তবে এর আগে  ফ্রান্সের একটি রেডিও স্টেশনে কর্মরত আমেরিকান সঙ্গীতজ্ঞ জোয়েল কোয়েন প্রথম সত্তরের দশকে ফরাসি সরকারের কাছে দিনব্যাপী বিশ্ব সঙ্গীত দিবস পালনের প্রস্তাব করেন। কয়েক বছর পর ১৯৮২ সালে ফরাসি সংস্কৃতি মন্ত্রনালয়ের একটি সমীক্ষায় দেখতে পায়  যে, সে দেশের কমপক্ষে দু’টি সন্তানের মধ্যে একজন কোন না কোন বাদ্যযন্ত্র বাজাতে পারদর্শী।

এই বিষয়টি চমকে দেয় তখনকার সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাংকে। সেই থেকে ১৯৮৫ সালের ২১ জুন প্রথম সমগ্র ইউরোপ এবং পরবর্তীতে সারা বিশ্বে সঙ্গীত দিবস হিসেবে পালন শুরু হয়। তবে প্রথম থেকেই আলিয়ঁস ফ্রঁসেজ দিবসটি পালন করে আসছে। ২১ জুন উত্তর গোলার্ধের সবথেকে বড় দিন হওয়ায় দিনটিকে সঙ্গীত দিবস হিসেবে পালন করার জন্য বেছে নেয়া হয়।

বিজ্ঞাপন

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বর্ণাঢ্যভাবে দিবসটি পালন করা হয়। সেই ধারাবাহিকতায় বিশ্ব সঙ্গীত দিবস ২০১৮ উপলক্ষে আজ (২১ জুন) বাংলাদেশে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মাননীয় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, কন্ঠশিল্পী মমতাজ, মোস্তফা জামান আব্বাসী, রেজওয়ানা চৌধুরী বন্যা, আইয়ুব বাচ্চুসহ দেশবরেণ্য আরও অনেক শিল্পীবৃন্দ।

সারাবাংলা/আরএসও/টিএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন