বিজ্ঞাপন

‘আদালতের জন্য অপেক্ষা করবেন খালেদা’

January 23, 2018 | 11:44 am

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দুই মামলায় হাজিরা দিতে মঙ্গলবার সাড়ে ১১টার দিকে আদালতে আসেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে নিম্ন আদালতের প্রয়াত আইনজীবীদের স্মরণসভা চলার কারণে মামলার কাজ শুরু করতে দেরি হয়। আদালতের পক্ষ থেকে বলা হয় খালেদা জিয়া চাইলে দরখাস্ত করে আজকের জন্য চলে যেতে পারেন। এর প্রেক্ষিতে খালেদার আইনজীবীরা জানান, ‘আদালতের জন্য অপেক্ষা করবে খালেদা জিয়া। আদালতের কাজ শুরু হওয়ার আগ পর্যন্ত তিনি আদালতেই থাকবেন।’

এদিকে আদালতের কাজ বেলা সাড়ে ১১টায় শুরু হওয়ার কথা ছিল। তবে স্মরণসভার কারণে আদালতের কাজ শুরু হবে দুপুর ২টা থেকে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, প্রতিবছর এই দিনে প্রয়াত আইনজীবীদের স্মরণে নিম্ন আদালতের কাজ স্থগিত থাকে। তাই এই বিলম্ব। এখন আজ দুপুর ২টা পর‌্যন্ত দেশের সকল নিম্ন আদালতের কাজ বন্ধ আছে। কিছু আইনজীবী সেই অনুষ্ঠানে থাকায় আদালতের কাজ শুরু করতে বিলম্ব হবে। তবে খালেদা জিয়া চাইলে দরখাস্ত করে আজকের জন্য চলে যেতে পারেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আত্মপক্ষ সমর্থনে লিখিত বক্তব্য দাখিল ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় যুক্তিতর্ক শুনানির দিন রয়েছে আজ।

বিজ্ঞাপন

গত ২০ ডিসেম্বর খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু হয়। এরপর ২১, ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর এবং ৩, ৪, ১০,১১ ও ১৬ জানুয়ারি খালেদার পক্ষে যুক্তি উপস্থাপন করেছেন তার আইনজীবীরা।

রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে মামলা দুটির বিচার চলছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়া ছাড়া অভিযুক্ত অপর তিন আসামি হলেন- তার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক।

বিজ্ঞাপন

অরফানেজ মামলায় খালেদা জিয়া ছাড়া অপর পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন।

সারাবাংলা/এআই/একে/এনএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন