বিজ্ঞাপন

আদালত অবমাননা, সিইসিসহ ৬ জনের ‍বিরুদ্ধে রুল

December 10, 2018 | 2:56 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: আদালতের আদেশ অমান্য করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ কমিশনারের বিরুদ্ধে আদালত অবমনানার রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে সোমবার (১০ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরে মনজিল মোরসেদ জানান, আদালতের আদেশ থাকা সত্ত্বেও গত ৬ ডিসেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় জাতীয় নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার সহ সকল কমিশনারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পাওয়ায় পরে হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করা হয়। আজ আদালত ওই আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেছেন।

মামলা সূত্রে জানা যায়, ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দেয় নির্বাচন কমিশন (ইসি)। পরে আবার ওই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি পাঠায় ইসি। ইসির এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদ হাইকোর্টে রিট দায়ের করেন।

ওই রিটের শুনানি নিয়ে গত ১৬ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া চিঠির কার্যকারিতা স্থগিত করে হাইকোর্ট। একইসঙ্গে নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। কিন্তু হাইকোর্টের এ আদেশ থাকা সত্ত্বেও দলটির প্রার্থীদের মনোনয়ন বাতিল করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেডএফ 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন