বিজ্ঞাপন

আন্তর্জাতিক জাদুঘর দিবস ও বাংলাদেশের কিছু বিরল জাদুঘরের গল্প 

May 18, 2018 | 6:57 pm

।।মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।
ঢাকা: মার্কিন সাহিত্যিক ন্যানেট এল. অ্যাভারি বলেছেন, জাদুঘর এমন একটি জায়গা, যেখানে গেলে মনে হয় কিছুই যেন হারিয়ে যায়নি। তুরস্কের নোবেলজয়ী সাহিত্যিক ওরহান পামুক আবার বলছেন, সত্যিকারের জাদুঘর এমন একটি জায়গা যেখানে সময়কে যেন বদলে ফেলা হয়েছে স্থানের আদলে।

হঠাৎ জাদুঘর নিয়ে বিখ্যাত ব্যক্তিদের এসব উক্তির অবতারণা এমনি এমনি নয়। আজ ১৮ মে আন্তর্জাতিক জাদুঘর। ১৯৭৭ সাল থেকেই দিনটি পালন করে আসছে ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়াম। বিশ্বের বিভিন্ন পেশার পেশাজীবীদের যেমন সংগঠন রয়েছে, তেমনি জাদুঘর তৈরি ও রক্ষণাবেক্ষণের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে তৈরি এই সংগঠন। পৃথিবীর সব জাদুঘরের ব্যবস্থাপনা ও সার্বিক রক্ষণাবেক্ষণ নিয়েই কাজ করে থাকে সংগঠনটি।

বিজ্ঞাপন

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামের লক্ষ্য, বিশ্বব্যাপী জাদুঘরগুলোর সংরক্ষণ করা যেন যেকোনো সময়ের মানুষ তাদের অতীতের বা তাদের পূর্বপ্রজন্মের ঐতিহ্য, সংস্কৃতি, সভ্যতা, দর্শন, জ্ঞান সবকিছু জানতে পারে। কারণ, এসব জাদুঘরই অতীত আর ভবিষ্যতের মধ্যে সংযোগ তৈরি করে থাকে। জাদুঘর দিবসে তাই জাদুঘর নিয়েই জনসচেতনতা তৈরি করতে চায় জাদুঘর সম্পর্কিত পেশাগুলোর পেশাজীবীদের সংগঠন।

আজকের এই জাদুঘর দিবসে বিশ্বের সব দেশের মতো আমরাও আমাদের দেশের কিছু জাদুঘরের সম্পর্কে জানব। জাদুঘরগুলো হয়তো আমাদের চোখের সামনেই আছে, যাওয়া-আসার পথেই হয়তো চোখে পড়ে। কিন্তু সেগুলোতে আমাদের হয়তো ঢুঁ মারা হয়নি। অথচ এসব জাদুঘর যেন একেকটি ইতিহাসের বই; এর একেকটি নিদর্শন যেন ইতিহাসের কোনো বইয়ের একেকটি পাতা।

১। পঞ্চগড় শিলা জাদুঘর

বিজ্ঞাপন

শিলা মানে পাথর নিয়েই যে একটা জাদুঘর আছে এবং সেটা আমাদের দেশেই— এ তথ্যটি হয়তো অনেকের কাছেই চমকপ্রদ মনে হতে পারে। তবে সত্যিই আমাদের দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে এমন একটি জাদুঘর আছে, যেখানে সংরক্ষিত রয়েছে কেবলই বিভিন্ন ধরনের শিলা।

১৯৯৭ সালে পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ ড. নাজমুল হক অনন্য এই জাদুঘরটি প্রতিষ্ঠা করেন। কলেজ ফটকের ভেতরে ঢুকলে মাঠেই দেখা যাবে বিভিন্ন আকারের পাথর ছড়িয়ে আছে। এগুলো সব দাঁড়িয়ে আছে এক একটি ইতিহাসের অধ্যায় বুকে নিয়ে।
ভূগর্ভের বিভিন্ন স্তর যেমন— আগ্নেয়, পাললিক, কঠিন শিলা, সিলিকা তো আছেই; আরো আছে পাথর, গ্রানাইট পাথর, কোয়ার্জাহিট, ব্যাসল্ট, শেল, সিলিকায়িত কাঠ বা গাছ থেকে রূপান্তরিত পাথর। এই পাথরগুলো বহন করে এক এক যুগের গল্প।
কারও যদি বাড়ি পঞ্চগড় হয় অথবা নিছকই এই জাদুঘরের কথা শুনে দেখার শখ হয়, তবে একবার পঞ্চগড় ঢুঁ দিয়েই আসতেই পারেন। পাথরের গল্পে কেটে যাবে দারুণ একটি সময়।
২। ডাক জাদুঘর 
রানার বা ডাক পিয়ন শব্দটা এখন বলতে গেলে ইতিহাসের পাতাতেই জায়গা করে নিয়েছে। পথে পথে দাঁড়ানো লাল ডাকবাক্সগুলোও তেমন চোখে পড়ে না আর। অলস দুপুরে টুং টুং ঘণ্টা বাজিয়ে ডাকপিয়নদের বাড়ি বাড়ির ঠিকানা খুঁজতে দেখা যায় না। আর রানার, সে তো কেবল সুকান্তের কবিতার পংক্তিতেই বন্দি।
কিন্তু এককালে এ দেশে চিঠি পত্রের ভীষণ চল ছিল। দাপ্তরিক চিঠির বাইরেও প্রিয়জনরা একে অন্যকে চিঠি দিত। দূর দূরন্তে সেই সব চিঠি পাঠানোর জন্য ছুটতে হতো ডাকের লোকদের। চিঠির গায়ে বসত স্ট্যাম্পের। কয়েক পয়সার সেই স্ট্যাম্প জমিয়ে শিশু-কিশোররা পেত রাজ্য জয়ের আনন্দ।
এইসব আনন্দের ঝুলি এখন লুকিয়ে আছে গুলিস্তানের জেনারেল পোস্ট অফিসের (জিপিও) ২১শ ৬০ বর্গফুটের একটি ঘরে। জিপিও’তে গেলেই যে কেউ দেখিয়ে দেবে ঘরটিতে। সেখানে ঢুকলেই সময় ঘুরে চলে যাবে ১৯শ শতকের মধ্যভাগে। ঠিক এই সময়ই ডাকের সবচেয়ে জমকালো দিন ছিল। তখনই হয়তো ডাক বিভাগ বুঝতে পেরেছিল, দিন এমন থাকবে না। তাই ১৯৬৬ সালে তৈরি করা হয় এই জাদুঘর।
এই জাদুঘরে এক হাতে বর্শা, আরেক হাতে কাপড়ের বস্তা হাতে দাঁড়িয়েছে আছে একটি রানারের প্রতিকৃতি। ডাক হকরাদের বিভিন্ন যুগের পোশাক, তাদের পোশাকে ব্যবহৃত ব্যাচ, বিভিন্ন দেশের ডাকটিকেট, বিভিন্ন ব্যান্ডের টেলিগ্রাফ যন্ত্র আছে এই জাদুঘরে। এই জাদুঘরের সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এখানে রানি ভিক্টোরিয়ার আমলের একটি ডাক বাক্স।
নতুন প্রজন্ম, যারা মেইলবক্স বলতে ইমেইলের ইনবক্স বুঝে থাকে, তাদের একবার ঘুরিয়ে আনা যায় ছোট্ট এই জাদুঘরটিতে। তাদের তো জানতে হবে সত্যিকার ডাক বাক্সের সঙ্গে মিশে থাকা হাজার গল্পের কথা!
৩। ভাষাশহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালা
পলাশীর মোড়ে দাঁড়ানো বাদামি রঙের ছোট্ট দোতলা ভবনটি পথের যাত্রীদের কিছুতেই চোখ এড়ানোর কথা নয়। এই দালানের ভেতরে থমকে আছে ১৯৪৮ থেকে ১৯৫২ পর্যন্ত ভাষা আন্দোলনের ইতিহাস।
ভাষা সৈনিক আবুল বরকত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তিনি স্নাতকোত্তর শ্রেণিতে পড়তেন। তার লেখা এবং তাকে লেখা অন্যদের অনেকগুলো চিঠি আছে এই জাদুঘরে।
তার ব্যবহার্য ছোট ছোট জিনিসপত্র ছাড়াও এই জাদুঘরে আছে ভাষা আন্দোলনের বিশদ ইতিহাস।
২০১২ সালে জাদুঘরটির উদ্বোধন করেন আরেক ভাষা সৈনিক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি হাবিবুর রহমান।
৪। পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর 
২৫ মার্চ রাত, ১৯৭১। ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে গোলাগুলির আওয়াজ শোনা যাচ্ছে। নীরব, থমথমে শহরের বুক চিড়ে ছুটে চলছে সেনাবাহিনীর কনভয়। বুট আর কামান চলার শব্দে হৃদয়ের শব্দকেও বিপদজনক মনে হচ্ছে।
কী করবে, সবাই যখন এ চিন্তায় বিভ্রান্ত, তখন রাজারবাগে অবস্থিত পুলিশের তৎকালীন কেন্দ্রীয় বেজ থেকে সারাদেশের পুলিশ লাইনসে পাঠানো হয় একটি বার্তা— ‘বেইজ ফর অল স্টেশনস, ভেরি ইমপর্ট্যান্ট মেসেজ। প্লিজ কিপ নোট। বেইজ ফর অল স্টেশনস অব ইস্ট পাকিস্তান পুলিশ। কিপ লিসেন, ওয়াচ। উই আর অলরেডি অ্যাটাকড বাই পাক আর্মি। ট্রাই টু সেভ ইয়োরসেলফ। ওভার অ্যান্ড আউট।’
শুধু বার্তা দিয়েই থেমে থাকে না রাজারবাগের পুলিশরা। পাক সেনারা যখন রাজারবাগ আক্রমণ করেন, তখন পাগলা ঘণ্টা বাজিয়ে যুদ্ধের জন্য দাঁড়িয়ে যান পুলিশরা। সজ্জিত সেনাবাহিনীর সামনে তাদের শক্তি খুব কম। এরপর যা হওয়ার তাই হয়, নিহত হন পুলিশদের ইতস্তত বাহিনীর সদস্যা। তারাই মুক্তিযুদ্ধের প্রথম যোদ্ধা।
যে যন্ত্রটি দিয়ে সেদিন রেডিও অপরেটার শাহজাহান মিয়া সেদিন বার্তা দিয়েছিলেন, আর বডিগার্ড আবদুল যে পাগলা ঘণ্টাটি বাজিয়েছিলেন, সেগুলো সংরক্ষিত আছে রাজারবাগ পুলিশ সদর দপ্তরের। এটাই পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর।
এ জাদুঘরের আরও আছে পুলিশদের ব্যবহৃত অস্ত্র, ব্যক্তিগত ব্যবহার্য জিনিসপত্র, ডায়েরি, বার্তা, ইউনিফর্ম। শুধু তাই নয়, ব্রিটিশ আমলের পুলিশদের কিছু অস্ত্রও আছে এখানে।
মাত্র ১০ টাকা টিকেটের বিনিময় শুধু বুধবার ছাড়া যে কোনোদিন দেখা যায় এই জাদুঘর।
৫। শহীদ জননী জাহানারা ইমাম জাদুঘর 
বাটা সিগন্যালের মোড় থেকে ঢাকা কলেজের দিকের রাস্তাটায় অনেক দোকান, মসজিদ, শপিং মল দেখে দেখেই সবাই অভ্যস্ত। পথচলতি এসব মানুষের বেশিরভাগই হয়তো জানেন না, এখানে একটা জাদুঘরও আছে। শুধু জাদুঘর বললে ভুল হবে, মুক্তিযুদ্ধের সময় ঢাকাকে মুক্তিযোদ্ধাদের যে দলটি অপ্রতিরোধ্য করে রেখেছিল, সেই ক্র্যাক প্লাটুনের আস্তানাই ছিল এই এলাকার নিরিবিলি একটি বাড়ি “কনিকা”।
ইস্টার্ন মল্লিকার ঠিক উল্টা পাশ দিয়ে ঢুকলে ৩৫৫ নম্বর বাড়িটিই ছিল কনিকা। এখন সেখানে একটি অ্যাাপার্টমেন্ট। তার দোতলায় একটি ফ্ল্যাটে ছিমছাম করে সাজিয়ে রাখা একটা জাদুঘর। ক্র্যাক প্লাটুনের অন্যতম সদস্য শহীদ শাফী ইমাম রুমির মা শহীদ জননী জাহানারা ইমামের স্মরণে তৈরি এ জাদুঘর।
জাহানারা ইমাম শুধু একজন শহীদের জননী নন। তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের একজন অন্যতম সংগঠক। যুদ্ধ শেষে বীরাঙ্গনা নারীদের পুনর্বাসন এবং সর্বোপরি ৯০ এর দশকে ঘাতক দালাল নির্মূল কমিটির প্রধান নেতা তিনি। আজকে যুদ্ধ অপরাধীদের বিচার কার্যকরের প্রক্রিয়ার শুরুটা করেছিলেন তিনিই।
ব্যক্তি জীবনে জাহানারা ইমাম ছিলেন একজন শিক্ষক, লেখক এবং কবি। ভীষণ আধুনিক এই নারীর পারিবারিক ছবি, জীবন দর্শন, সন্তান পালন, গৃহসজ্জার সুরুচির পরিচয় পাওয়া যায় এই ঘরে।
এই জাদুঘর খোলা থাকে শুধু শনিবার।
৬। প্রাণী জাদুঘর মিরপুর
ঢাকা চিড়িয়াখানা যারা দেখেছেন, তারা হয়তো জানেন এই চিড়িয়াখানার ভেতরে একটি জাদুঘরও আছে। প্রাণীদের জীবনকাল, বিরল প্রাণী, শরীরের অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে তৈরি এ জাদুঘর শুধু একটি সংগ্রহশালা নয়, প্রাণী গবেষণার গুরুত্বপূর্ণ জায়গাও।
এ জাদুঘরে অনেক মৃত প্রাণীর মমি দেখা যাবে। আছে প্রাণীদের কঙ্কাল। ছোট-বড় জারের মধ্যে বিপুল পরিমাণে মাছও দেখতে পাওয়া যাবে এই জাদুঘরে।

প্রাণীদের বিষয়ে জানার আগ্রহ থাকলে ঘুরে আসতে পারেন এই জাদুঘরে। সময়টা নেহায়েত মন্দ কাটবে না কিন্তু।

সারাবাংলা/এমএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন