বিজ্ঞাপন

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর গাড়ি বহরে হামলা, নিহত ৪

December 11, 2018 | 5:28 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর গাড়ি বহরে চালানো এক আত্মঘাতী হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয়জন। মঙ্গলবার (১১ ডিসেম্বর) রাজধানী কাবুলে এই হামলা ঘটে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী তালিবান। খবর আল জাজিরার।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নজিব দানিশ এক বিবৃতিতে বলেন, মঙ্গলবার দিনের শুরুর দিকে কাবুলের পশ্চিমাঞ্চলীয় পাঘমান জেলায় গাড়ি বহরটিতে হামলা চালায় তালিবান। বহরটি রাতে একটি অভিযান শেষ করে ঘাঁটিতে ফিরছিল। ফেরার পথে জঙ্গি দলটির হামলার শিকার হয় তারা।

দানিশ বলেন, হামলাকারী পায়ে হেঁটে হামলা চালিয়েছে নাকি কোন গাড়ি দিয়ে সে বিষয়ে এখনও নিশ্চিত অয়। অপর এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, একটি বহরটিতে গাড়ি-বোমা হামলা চালিয়েছে হামলাকারী।

বিজ্ঞাপন

চলতি বছরে আফগান নিরাপত্তা বাহিনীর ওপর তালিবানের হামলার হার তীব্র আকারে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার সকালের হামলাটির কয়েক ঘণ্টা আগে রাতের বেলায় কান্দাহার প্রদেশের একটি চেকপয়েন্টে হামলা চালিয়েছে তালিবান। ওই হামলায় লড়াই শেষ করে ঘাঁটিতে ফিরছিল বাহিনী। কান্দাহারের হামলায় অন্তত আট পুলিশকর্মী নিহত হয়েছেন।

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের মিশন (ইউএনএএমএ) জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন হামলায় অন্তত ২হাজার ৭৯৮জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫হাজার ২৬২ জন।

গত মাসে প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, ২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত অন্তত ২৮হাজার ৫২৯জন নিরপত্তাকর্মী বিভিন্ন হামলায় প্রাণ হারিয়েছেন। পূর্বের যেকোনো সময়ের চেয়ে এই সংখ্যা বেশি। এই হিসেবে প্রতিদিন গড়ে নিহত হয়েছেন অন্তত ২০ সেনা।

বিজ্ঞাপন

১৭ বছর ধরে আফগানিস্তানে সেনাবাহিনী ও তালিবানদের মধ্যে যুদ্ধ চলছে। এসব যুদ্ধে আফগানিস্তানের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণই তালিবানের দখলে চলে গেছে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে দলটির বিরুদ্ধে তীব্র অভিযান চালাচ্ছে মার্কিন ও আফগান সেনারা। জবাবে তালিবানরাও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

সম্প্রতি মার্কিন প্রশাসন তালিবানদের সঙ্গে সরাসরি শান্তি আলোচনা করছে। কাতারে তিনদিন ধরে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছে তালিবান নেতারা।

উল্লেখ্য, গত মাসে প্রেসিডেন্ট ঘানি তালিবানের সঙ্গে শান্তি আলোচনা করতে ১২ সদস্যের একটি দল গঠন করেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন