বিজ্ঞাপন

আবারো ম্যাশের হাতে বিপিএল শিরোপা

December 12, 2017 | 9:45 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে মুখোমুখি হয় মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স আর গতবারের চ্যাম্পিয়ন সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। ৫৭ রানে ঢাকাকে হারিয়ে পঞ্চম আসরের চ্যাম্পিয়ন হলো রংপুর রাইডার্স। চারবারই মাশরাফির হাতে উঠলো এই শিরোপা।

টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ঢাকার দলপতি সাকিব আল হাসান। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভারে ১ উইকেট হারিয়ে ২০৬ রান তোলে মাশরাফির রংপুর। রংপুরের ওপেনার ক্রিস গেইল ব্যাটে ঝড় তুলে বিপিএলের পঞ্চম আর এই আসরের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান। ব্রেন্ডন ম্যাককালাম হাফ-সেঞ্চুরির দেখা পান। জবাবে, ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ঢাকা তোলে ১৪৯ রান।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) হাইভোল্টেজ ফাইনালে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় মুখোমুখি হয় দুই দল। সন্ধ্যা ছয়টা থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করে গাজী টিভি। বিপিএলে পাঁচ আসরের চারবার শিরোপা জিতলেন মাশরাফি। আর একবার জিতেছেন সাকিব।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে নেমে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রংপুরের ওপেনার জনসন চার্লস ব্যক্তিগত ৩ রানে বিদায় নেন। এরপর জুটি গড়েন গেইল-ম্যাককালাম। ধীরগতিতে ম্যাককালাম এগুলেও নিজের গতিতেই এগিয়ে চলেন গেইল। ৫৭ বলে সেঞ্চুরির দেখা পান তিনি। এটি গেইলের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। আর বিপিএলের সব আসর মিলিয়ে সর্বোচ্চ পঞ্চমবারের মতো সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

গেইল ৬৯ বলে ৫টি চার আর ১৮টি ছক্কায় করেন অপরাজিত ১৪৬ রান। ম্যাককালাম ৪৩ বলে ৪টি চার আর ৩টি ছক্কায় করেন অপরাজিত ৫১ রান। এই জুটিতে আসে অবিচ্ছিন্ন ২০১ রান (১০৯ বলে)। শেষ তিন ওভারেই তারা তুলে নেন ৬৪ রান। ইনিংসের শেষ ওভারেই গেইল সাকিবকে তিনটি ছক্কা হাঁকান। ব্যক্তিগত ২২ রানে সাকিবের হাতেই জীবন পেয়েছিলেন গেইল।

ঢাকার স্পিনার নারাইন ৪ ওভারে ১৮ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। আফ্রিদি ৪ ওভারে ২৮ রান দিয়ে কোনো উইকেট পাননি। মোসাদ্দেক ৩ ওভারে ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি। সাকিব ৩ ওভারে ২৬ রান দিয়ে একটি উইকেট পান। আবু হায়দার ২ ওভারে ২৬, খালেদ আহমেদ ২ ওভারে ৩৯ আর কাইরন পোলার্ড ২ ওভারে ৩৩ রান দিয়ে উইকেট পাননি।

বিজ্ঞাপন

২০৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই মাশরাফি এলবির ফাঁদে ফেলে ফিরিয়ে দেন মেহেদি মারুফকে। মাত্র ১ রান দিয়ে ওভার শেষ করেন ম্যাশ। ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে জো ডেনলিকে বিদায় করেন সোহাগ গাজী। ১৫ রান করা এভিন লুইসকেও ফেরান গাজী। দলপতি সাকিব ১৬ বলে ২৬ রান করে ফেরেন। কাইরন পোলার্ডের ব্যাট থেকে আসে ৫ রান। মোসাদ্দেক ১, শহীদ আফ্রিদি ৮ রান করে বিদায় নেন।

সুনীল নারাইন ১৫ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন। ঢাকার উইকেটরক্ষক ব্যাটসম্যান জহুরুল ইসলাম ৩৮ বলে চারটি চার আর দুটি ছক্কায় ৫০ রান করে বিদায় নেন। ১৭তম ওভারে নারাইন-জহুরুলকে ফেরান রংপুরের পেসার উদানা। আবু হায়দার রনি আর খালেদ আহমেদ তেমন কিছু করতে পারেননি।

রংপুরের দলপতি মাশরাফি ১টি, সোহাগ গাজী ২টি, রুবেল হোসেন ১টি, রবি বোপারা ১টি, নাজমুল ইসলাম ২টি উইকেট পান। উদানা দুটি উইকেট দখল করেন। শেষ ওভারে বোলিংয়ে এসে গেইল কোনো উইকেট পাননি।

ঢাকা ডায়নামাইটস: মেহেদি মারুফ, এভিন লুইস, জো ডেনলি, কাইরন পোলার্ড, সাকিব আল হাসান (অধিনায়ক), শহীদ আফ্রিদি, মোসাদ্দেক হোসেন, সুনীল নারাইন, জহুরুল ইসলাম, আবু হায়দার, খালেদ আহমেদ।

বিজ্ঞাপন

রংপুর রাইডার্স: জনসন চার্লস, ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, রবি বোপারা, মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ মিঠুন, নাহিদুল ইসলাম, সোহাগ গাজী, রুবেল হোসেন, নাজমুল ইসলাম, উদানা।

সারাবাংলা/এমআরপি/১২ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন