বিজ্ঞাপন

আমরা আর ভিক্ষুক জাতি নই: অর্থমন্ত্রী

March 21, 2018 | 11:35 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি প্রাপ্তি প্রমাণ করেছে আমরা ভিক্ষুকের জাতি নই। দীর্ঘ ৪৭ বছর পর হলেও আমরা তা প্রমাণ করেছি।

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের উত্তরণ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মন্ত্রী বলেন, বাংলাদেশই একমাত্র দেশ যারা উন্নয়নশীল দেশে যেতে একই সঙ্গে তিনটি শর্তই পূরণ করেছে। জাতিসংঘ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের নাম ঘোষণা করবে ২০২৪ সালে। আর প্রকৃত উত্তরণ হবে ২০২৭ সালে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রাথমিক স্বীকৃতি দিলেও জাতিসংঘের তালিকায় এখনো স্বল্পোন্নত দেশ হিসেবেই থাকবে বাংলাদেশ। তবে, উত্তরণের ক্ষেত্রে সবার মানসিকতা পরিবর্তনই বড় চ্যালেঞ্জ বলে মনে করেন অর্থমন্ত্রী।

উন্নয়নশীল দেশেরে কাতারে চলে যাওয়ার সুবিধাগুলো তুলে ধরে অর্থমন্ত্রী জানান, এখন বিদেশি বিনিয়োগ, যৌথ বিনিয়োগ, জিএসপি প্লাস তৈরির সম্ভাবনা বেড়ে যাবে। মাথাপিছু আয়ের সাথে সামঞ্জস্য রেখে বিভিন্ন দেশ থেকে কম বা বেশি সুদে ঋণ পাওয়া যাবে।

একই অনুষ্ঠানে, প্রধানমন্ত্রীর সাবেক মূখ্যসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেছেন, এখন আমাদের সামনে অনেক দরজা খুলে যাবে। বিনিয়োগকারীদের আস্থা বেড়ে যাবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, নজিবুর রহমান বলেন, রাজনৈতিক নেতৃত্বের কারণেই এই সাফল্য সম্ভব হয়েছে। এই অর্জন বাংলাদেশের জন্য বিশাল বলে মন্তব্য করেন তিনি।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন