বিজ্ঞাপন

‘আমরা পথপ্রদর্শক, উন্নয়নে কাজ করেছে কৃষক-শ্রমিক-মেহনতি মানুষ’

March 22, 2018 | 12:06 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা সরকারে থেকে পথপ্রদর্শকের ভূমিকা পালন করেছি। উন্নয়নে কাজ করেছে আমার দেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষ, সরকারি কর্মকর্তারা।’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘যারা উন্নয়নে কাজ করেছে তারাও নিশ্চয় সরকারের মনোভাব বুঝতে পারেন। তারা গুরুত্ব দিয়ে কাজ করেছেন বলেই আজকে বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ২৮ শতাংশ হয়েছে। আমরা এখন ৯০ ভাগ শতাংশ বাজেট নিজেদের অর্থায়নে করতে পারছি এবং এই বাজেট আমরা ৪ গুন বৃদ্ধি করেছি।

বিজ্ঞাপন

উন্নয়নশীল দেশের তালিকায় বাংলায় উঠে আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন সহযোগী ও বন্ধুপ্রতিম দেশগুলোর প্রতিও কৃতজ্ঞতা জানান।

শেখ হাসিনা বলেন, ‘এ অর্জন বাংলাদেশের সকলের অর্জন, জনগণের অর্জন। এতেই প্রমাণিত হয়েছে জনগণই মূল শক্তি। জনগণ চাইলে যে কোনো কিছু তারা অর্জন করতে পারে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচির কথা তুলে ধরেন। কৃষকদের ঋণ বিতরণ, সার বিতরণ, বয়স্ক ভাতা, একটি বাড়ি, একটি খামার প্রকল্প, দুস্থদের আশ্রয়ণ প্রকল্প প্রভৃতি প্রসঙ্গে কথা বলেন শেখ হাসিনা।

বিজ্ঞাপন

‘সব উন্নয়ন সরকারের একার পক্ষে সম্ভব নয়’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ কীভাবে দেশের উন্নয়ণ করা যায় আমরা অর্থমন্ত্রীর সঙ্গে একটা পরিকল্পনা করি। উন্নয়নের জন্য আমরা বেসরকারি খাতকে গুরুত্ব দিই। বিদ্যুৎ উৎপাদন, ব্যাংক-বীমা, টেলিভিশনসহ নানা খাত বেসরকারি বিনিয়োগের জন্য উন্মুক্ত করা হয়েছে। যা করেছি, চিন্তা করেছি এতে কর্মসংস্থান যেন সৃষ্টি হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার তাগিদ দিয়ে তার ভাষণে বলেন, ‘বাংলাদেশের এই অগ্রযাত্রা যেন থমকে না দাঁড়াই। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে, ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশের কাতারে পৌঁছাব।’

ভাষণের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মারক ডাকটিকেট, ৭০ টাকা মূল্যের স্মারক নোট, উন্নয়ন প্রকল্পের ফটো অ্যালবামের উদ্বোধন করেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

আরও পড়ুন

ফুলে ফুলে ভরেছে প্রধানমন্ত্রীর হাত

৭০ টাকার স্মারক নোট উদ্বোধন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন