বিজ্ঞাপন

আমীর খসরু কারামুক্ত

November 12, 2018 | 8:46 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: নিরাপদ সড়কের আন্দোলনে উসকানির অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় কারাগারে যাবার ২২ দিন পর জামিনে মুক্তি পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (১২ নভেম্বর) সকাল পৌনে ৭ টায় তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে সারাবাংলাক জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক।

গত ৪ নভেম্বর হাইকোর্ট থেকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় জামিন পেয়েছেন বিএনপির এই শীর্ষ নেতা।

বিজ্ঞাপন

জেল সুপার বলেন, হাইকোর্টের জামিনের আদেশ গতকাল (রোববার) আমরা পেয়েছিলাম। যাচাই বাছাই শেষে উনাকে আজ (সোমবার) মুক্তি দেওয়া হয়েছে।

মুক্তির পর আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রথমে নগরীর দক্ষিণ কাট্টলী এলাকায় নিজ বাড়িতে যান। সেখানে বাবা-মার কবর জিয়ারত করে তিনি নগরীর মেহেদিবাগের বাসায় ফিরেছেন বলে জানিয়েছেন আমীর খসরুর ব্যক্তিগত সহকারী মো.সেলিম।

গত ৪ আগস্ট বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামের কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।

বিজ্ঞাপন

মামলায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্রের চেষ্টার অভিযোগ তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ধারায় অভিযোগ আনা হয়।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নিহত হয়। এ ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে আসেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

আন্দোলনের মধ্যে আমীর খসরুর মাহমুদ চৌধুরীর সঙ্গে কুমিল্লায় অবস্থানরত নওমী নামে এক ছাত্রদলের কর্মীর কথোপকথনের অডিও ক্লিপ ভাইরাল হয়। এতে আমীর খসরুর কন্ঠে বলতে শোনা যায়, তিনি ওই কর্মীকে বলছেন ঢাকায় এসে লোকজন নিয়ে নেমে পড়তে। ওইদিনই ঢাকার ধারমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়।

মামলায় জাকারিয়া দস্তগীর দাবি করেন, আমীর খসরুর উসকানির জেরে নিরাপদ সড়কের আন্দোলনে বির্শঙ্খলা সৃষ্টি হয়। তার কথার জেরেই ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়।

বিজ্ঞাপন

এই মামলায় হাইকোর্টের অন্তবর্তী জামিনের মেয়াদ শেষে গত ২১ অক্টোবর তথ্যপ্রযুক্তি আইনের এই মামলায় চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে আমীর খসরু মাহমুদ চৌধুরী জামিনের আবেদন করেছিলেন। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরও পড়ুন: আমির খসরু রিমান্ডে

সারাবাংলা/আরডি/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন