বিজ্ঞাপন

আর্জেন্টিনার ইচ্ছায় খেলার সুযোগ পেলো বাংলাদেশ

May 27, 2018 | 6:27 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

সরাসরি যুব অলিম্পিক গেমসের টিকিট না পেলেও দারুণ এক জয় দিয়ে বাছাই পর্ব শেষ করেছিল বাংলাদেশ যুব হকি দল। গত ২৯ এপ্রিল থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশের যুবারা ৫-৪ গোলে হারিয়ে দেয় দক্ষিণ কোরিয়াকে। ২০১৪ সালে যুব অলিম্পিকে রানার্সআপ হয়ে ফেরা বাংলাদেশ এবার ফিরেছিল তৃতীয় হয়ে।

১১ দলের সেই বাছাই পর্ব থেকে সেরা দুই দল পায় আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য যুব অলিম্পিক গেমসের টিকিট। অর্থাৎ ফাইনালে ওঠা ভারত-মালয়েশিয়া ২০১৮ সালের অক্টোবরে আর্জেন্টিনার বুয়েনস আইরেসের যুব অলিম্পিকে সরাসরি খেলার সুযোগ পায়। যদিও এই গেমসে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলেরই খেলার কথা ছিল, কিন্তু আয়োজক আর্জেন্টিনা নতুন করে তৃতীয় দেশকে সুযোগ দেওয়ায় তৃতীয় হওয়া বাংলাদেশ সেখানে খেলার সুযোগ পাচ্ছে।

ফলে, টানা দু’বার যুব অলিম্পিকে খেলার সুযোগ পেলো বাংলাদেশ। এশিয়া থেকে তিনটি দেশ খেলার সুযোগ পেলো। ভারত ও মালয়েশিয়া আগেই সুযোগ পায় নিয়ম অনুযায়ী। সবশেষ বাংলাদেশ সুযোগ পেলো আর্জেন্টিনার ইচ্ছায়। আগামী ৬ থেকে ১৮ অক্টোবর আর্জেন্টিনায় হতে যাচ্ছে যুব গেমস।

বিজ্ঞাপন

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৫-৪ গোলে হারানোর আগে সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৯-২ গোলের বড় ব্যবধানে হেরে গিয়েছিল বাংলাদেশ। তারও আগে এশিয়ান যুব অলিম্পিকের বাছাইপর্বের চতুর্থ ম্যাচে চাইনিজ তাইপেকে উড়িয়ে সেমি ফাইনাল নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলেছিল বাংলাদেশের যুবারা। পাকিস্তানকে হারিয়ে সেমি ফাইনালে জায়গা করে নেয় লাল-সবুজ জার্সিধারীরা। তাদের সামনে ফাইনালের টিকিট কাটতে বাধা ছিল ভারত।

বাংলাদেশ ১২-২ গোলে উড়িয়ে দিয়েছিল চাইনিজ তাইপেকে। পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ড্র করলেই সেমিতে চলে যাবে বাংলাদেশ-এমন একটা সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল যুবারা। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের অতিরিক্ত মিনিটে গোল করে শ্বাসরুদ্ধ একটি ড্র (৩-৩) নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠে মহসীন-শাওনরা। পাকিস্তানের বিপক্ষে ড্র করেই পাকিস্তানকে টপকে ফাইভ-এ সাইড এ প্রতিযোগিতার শেষ চারে উঠে লাল-সবুজ জার্সিধারীরা।

তারও আগে, টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম ম্যাচে সিঙ্গাপুরকে ১০-৪ ও কম্বোডিয়াকে ২০-০ গোলে হারানোর পর ৭-৪ গোলে হেরেছিল মালয়েশিয়ার বিরুদ্ধে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন