বিজ্ঞাপন

আর্টিস্টিক আর্সেনাল: শিল্পী সত্তার শ্বাস নেওয়ার নতুন প্রাঙ্গণ

October 17, 2018 | 4:54 pm

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।

বিজ্ঞাপন

একজন শিল্পী শ্বাস নিতে পারে শুধু একটা শৈল্পিক পরিবেশে, এমন সব মানুষের মধ্যে যারা শিল্পকে বোঝেন, শিল্পীকে অনুভব করতে পারেন আর দারুণ বাস্তবতার জগতের মধ্যেও তাকে সৃজনশীলতার পরাবাস্তব জগতে বিচরণের প্রশ্রয় দিতে পারে। আমাদের এই ভীষণ বাস্তববাদী জীবনে এমন জায়গাটা তৈরি করতেই সূচনা আর্টিস্টিক আর্সেনালের।

আর্টিস্টিক আর্সেনাল একটি ধারাবাহিক কর্মশালা, বেঙ্গল ক্রিয়েটিভ হাবের উদ্যোগে এবং ইএমকে সেন্টারের সহায়তায় শুরু হলো এই কার্যক্রম।

মঙ্গলবার ( ১৬ অক্টোবর) সন্ধ্যায় ধানমণ্ডির ইএমকে সেন্টারে হয়ে গেলো আর্টিস্টিক আর্সেনালের প্রথম পর্ব। প্রথম পর্বে প্রখ্যাত লেখক দ্বিতীয় সৈয়দ হক লেখক হতে ইচ্ছুক তরুণদের তুলে ধরেন লেখালেখি নিয়ে তার ভাবনা। বিষয়টিও ছিল খুব আকর্ষণীয়, অনুগল্প।

বিজ্ঞাপন

অনুগল্প বা ফ্লাশ ফিকশন, সাহিত্যের একটি অনন্য ধারা যেখানে লেখকদের বিচরণ খুব সীমিত কিন্তু শক্তিশালী। দ্বিতীয় সৈয়দ হক বলেন, বর্তমান সময়ে পাঠকের হাতে সময় খুব সীমিত। তারদের মনযোগ দ্রুতই হারিয়ে যায়, এমন অবস্থায় অনুগল্প একটা দ্রুত কিন্তু শক্তিশালী অনুরণন তৈরি করতে পারে পাঠকের মনে।

দ্বিতীয় সৈয়দ হক অনুগল্প লেখার বিষয় ছোট ছোট পরামর্শ দেন। পাশাপাশি তিনি তার বাবা প্রখ্যাত লেখক সৈয়দ শামসুল হকের লেখনীর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তরুণ ও উঠতি লেখকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে অনুষ্ঠানটি।

বিজ্ঞাপন

বেঙ্গল ক্রিয়েটিভ হাবের ব্যবস্থাপনা পরিচালক ঈশিতা আজাদ জানান, বেঙ্গল ক্রিয়েটিভ হাব ইএমকে সেন্টারের সহযোগিতায় প্রতি মাসেই এরকম সৃজনশীল বিষয়ে কর্মশালার আয়োজন করবে।

কর্মশালা শেষে বেঙ্গল ক্রিয়েটিভ হাবের পক্ষ থেকে ছোট গল্প লেখার উপরে একটি প্রতিযোগিতা ঘোষণা করা হয়। বাংলা ও ইংরেজি ভাষায় লিখতে ভালোবাসেন এমন যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অংশগ্রহণের শর্ত হলো ৫০০ শব্দের মধ্যে অনুগল্প লিখতে হবে। লেখক দ্বিতীয় সৈয়দ হক এই অনুগল্প লেখা প্রতিযোগিতার বিচার কাজ পরিচালনা করবেন। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে, বেঙ্গল ক্রিয়েটিভ হাবের ওয়েবসাইট, www.bengalecreativehub.com অথবা তাদের ফেসবুক পাতা, www.facebook.com/bengalcreativehub এ।

সারাবাংলা/এমএ/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন