বিজ্ঞাপন

আলসে সূর্যের কাজের দিন

December 2, 2018 | 10:22 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

আজকে সূর্য কটায় ঘুম থেকে উঠেছে জানেন? ৬টা ২৫ এ। এমনি আজ আমাদের সবার চোখে শুক্র-শনির আলসেমি লেগে ছিল তার মধ্যে শীতকালের এই আলসে সূর্য আলসেমির নতুন কারণ হয়ে গেলো!

পৌষ কিন্তু একদম ঘরের কাছে চলে এসেছে যদিও শীত সেভাবে জানান দিতে পারেনি। পারবেই বা কীভাবে? এ বছর অন্যতম গরম একটা বছর। না না এটা আমার কথা না, যারা আবহাওয়া নিয়ে কাজ করেন তাদের কথাই এটা, এ বছর বেজায় গরম! তো সেই পথ ধরে আজকের দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। যদিও অনুভূত হবে ৩২ ডিগ্রির মতো।

আকাশে আজ মেঘ নেই। বাতাসের আর্দ্রতাও কমের দিকে। মানে সানস্ক্রিন ময়েশ্চারাইজার দুইটাই মাখা লাগবে। এরপরেও যদি রোদের চিন্তায় অস্থির লাগে তাহলে একটা স্কার্ফও নেয়া যেতে পারে।

বিজ্ঞাপন

শীত যে আসছে না এটা নিয়ে নিশ্চয়ই মন খারাপ হচ্ছে? শীতের না আসা কোনো বড় সমস্যা না, একটা বড় সমস্যার উপসর্গ মাত্র। গত কয়েক বছর ধরে এই উপসর্গ জানিয়ে দিচ্ছে পৃথিবীতে গরম আটকে পরার পরিমাণ আরও বাড়ছে। এই যদি চলতে থাকে পৃথিবী থেকে শীতকালই উঠে যাবে।

তখন যে শুধু গরম লাগবে তাই নয়, ফসলের ধরন বদলে যাবে, খাদ্যাভাব হবে, অসুখ বিসুখের ধরন বদলে যাবে। তুচ্ছ কারণে মানুষ মরে যাবে আর সমুদ্রের নিচে ভূখণ্ড তো তলিয়ে যাবেই।

সেদিনগুলোর কথা যদি উদ্বিগ্ন করে তাহলে আজকের আলসেমি ঝেড়ে অল্প একটু হলেও কাজ করুন। একটা গাছ হলেও রোপন করুন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন