বিজ্ঞাপন

আশুগঞ্জ নৌবন্দরে ভারতীয় জাহাজ থেকে পাথর খালাস শুরু 

August 18, 2018 | 6:20 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

আশুগঞ্জ : প্রয়োজনীয় কাগজপত্র যাচাই বাছাইয়ের আনুষ্ঠানিকতার পর অবশেষে শুরু হলো আশুগঞ্জ নৌবন্দরে আসা ভারতীয় পাথর খালাসের কাজ।

শনিবার (১৮ আগস্ট) সকালে ভারতীয় জাহাজ থেকে এক হাজার ১১৭ টন পাথর খালাসের কাজ শুরু হয় আশুগঞ্জ নৌবন্দরে। আশুগঞ্জ নৌবন্দর ও আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে ট্রাকের মাধ্যমে এই পাথর ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় নিয়ে যাওয়া হবে। এর আগে একই প্রক্রিয়ায় ভারতে পৌঁছেছে প্রথম চালানের পাথর।

গত ২৮ জুলাই কলকাতার হলদিয়া বন্দর থেকে এক হাজার ১১৭ মেট্রিক টন পাথর নিয়ে জাহাজটি আশুগঞ্জ বন্দরের উদ্দেশে রওনা হয়। দীর্ঘ ১৫ দিন পর জাহাজটি গত ১২ আগস্ট, রোববার বিকেলে আশুগঞ্জ নৌবন্দরের জেটিতে নোঙ্গর করে। এরপর নানা আনুষ্ঠানিকতা শেষে শনিবার সকাল থেকে খালাসের কাজ শুরু হয়।

বিজ্ঞাপন

১৯৭২ সালের নৌ প্রটোকোল চুক্তির (ট্রান্সশিপমেন্ট) আওতায় বাংলাদেশের অভ্যান্তরে ৪৫০ কিলোমিটার জলপথ ও স্থলপথ ব্যবহার করে এসব পণ্য নিচ্ছে হচ্ছে ভারত।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছেন, পরিবহনের সুবিধার ক্ষেত্রে টনপ্রতি ১৯২ টাকা মাসুলসহ ভয়েজ পারমিট ফি, পাইলট অবস্থান ফি, ল্যান্ডিং ফি, চ্যানেল চার্জ ও স্থানীয় লেবার চার্জ নেওয়া হচ্ছে এই জাহাজের কাছ থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন