বিজ্ঞাপন

আয়কর মেলা: পাঁচ দিনে রাজস্ব আয় ছাড়াল ১৫ শ কোটি

November 17, 2018 | 9:41 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম পাঁচ দিনে রাজস্ব আদায়ের পরিমাণ ১৫ শ কোটি টাকা ছাড়িয়ে গেছে। একই সময়ে গত বছরের চেয়ে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ৮৪ কোটি ৮৫ লাখ টাকারও বেশি। রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৫ দশকি ৭৬ শতাংশ।

এ ছাড়া মেলার প্রথম পাঁচ দিনে ১১ লাখের বেশি করদাতা সেবা নিয়েছেন। রিটার্ন জমা পড়েছে প্রায় সাড়ে ৩ লাখ। নতুন করে করের (ই-টিআইএন)-এর আওতায় এসেছেন প্রায় ২৫ হাজার ব্যক্তি। পঞ্চম দিনের মেলা শেষে সন্ধ্যায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এসব তথ্য পাওয়া গেছে।

শনিবার (১৭ নভেম্বর) ছিল মেলায় সপ্তাহের শেষ ছুটির দিন। কেন্দ্রীয়ভাবে বসা রাজধানীর অফিসার্স ক্লাবের খোলা প্রাঙ্গণ ছিল করদাতাদের পদচারণায় মুখর। তাদের মধ্যে ছিল উৎসাহ আর উদ্দীপনা। অন্যান্য বছরের মতোই মেলায় কর সংক্রান্ত সব ধরণের সেবা মিলছে। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সব ধরণের সেবা মিলছে।

বিজ্ঞাপন

মেলার সমন্বয়ক ও এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘মেলায় করদাতাদের সাড়া আমাদের অনুপ্রাণিত করছে। কর অঞ্চলগুলোতে যাতে ভবিষ্যতে একই রকম পরিবেশ সৃষ্টি হয় সে লক্ষ্যে আমরা কাজ করে যাবে।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘বৃহৎ করদাতা ইউনিটের করদাতার এখনও মেলায় আসেননি। তারা আসলে রাজস্ব আদায়ের পরিমাণ আরও বাড়বে। এ বছর রাজস্ব আদায়ের পরিমাণ ২ হাজার ৪০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।’

এনবিআরের তথ্যমতে, মেলার পঞ্চম দিনে রাজস্ব এসছে ২৯০ কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৭০৮ টাকা। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৬ দশমিক ৮৬ শতাংশ। এদিকে, রিটার্ন দিয়েছেন ৮১ হাজার ৫৯৯ জন। ই-টিআইএন নিয়েছেন ৫ হাজারের বেশি করদাতা। আর সব মিলিয়ে সেবা নিয়েছেন প্রায় আড়াই লাখ করদাতা।

মেলার পাঁচ দিনে রাজস্ব এসেছে ১ হাজার ৫৫৮ কোটি ৯ লাখ ৪২ হাজার ৫২৭ টাকা। প্রবৃদ্ধি ৫ দশমিক ৭৬ শতাংশ। ই-টিআইএন নিয়েছেন প্রায় ২৫ হাজার। রিটার্ন দিয়েছেন ৩ লাখ ৪২ হাজার ৮৩৩ জন। সব মিলিয়ে সেবা নিয়েছেন ১১ লাখ ৪৮ হাজার ৫৭২ জন।

বিজ্ঞাপন

প্রতিবছরের মতো এবারের মেলারও বাড়তি আকর্ষণ কর প্রশিক্ষণ ফোরাম। নতুন করদাতা সৃষ্টিই এর লক্ষ্য। মেলার পঞ্চম দিনে অংশ নেয় নটরডেম কলেজের শিক্ষার্থীরা। কর বিষয়ে তথ্য জানানোর পর তাদের মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ।

আয়কর মেলায় নতুন কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেওয়াসহ করসংক্রান্ত সব ধরনের সেবা পাওয়া যাবে। কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এ ছাড়া মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়তের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। এই ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন