বিজ্ঞাপন

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচে আফগানদের যতো রেকর্ড

February 24, 2019 | 11:29 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

টি-টোয়েন্টির দর্শকরা হয়তো এমন ম্যাচের অপেক্ষাতেই ছিল। তবে বাঘা বাঘা দলগুলো না পারলেও রেকর্ড রানের ম্যাচটি দেখিয়ে দিয়েছে আফগানিস্তান। শনিবার (২৩ ফেব্রুয়ারি) আয়ারল্যান্ড বোলারদের উড়িয়ে দিয়ে রেকর্ড গড়া ম্যাচটি নিজেদের করে নিয়েছে আফগানরা।

দেরাদুনে রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে হজরতউল্লাহ জাজাই ও উসমান গনির ব্যাটে নির্ধারিত ওভারে ৩ উইকেট হারিয়ে ২৭৮ রান তোলে আফগানরা। ব্যাট হাতে একাই ১৬২ রানের অপরাজিত ইনিংস খেলেন জাজাই। আর উসমান গনি ৭৩ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতে কিছুটা আশা দেখালেও শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৯৪ রান তুলেই ইনিংস শেষ করে আইরিশরা। তাতেই ৮৪ রানের বড় জয় পেয়ে যায় আফগানিস্তান।

বিজ্ঞাপন

ম্যাচসেরা নির্বাচিত হন হজরতউল্লাহ জাজাই।

এক নজরে দেখে নেওয়া যাক, আইরিশদের বিপক্ষে আফগানদের এই ম্যাচে যতো রেকর্ড:

টি-টোয়েন্টিতে আফগানদের ২৭৮ রানের এই ইনিংসটি এখন দলীয় সর্বোচ্চ ইনিংসের রেকর্ড। এর আগে ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ করেছিল অস্ট্রেলিয়া। যা এতোদিন ছিল টি-টোয়েন্টির সর্বোচ্চ রানের ইনিংস।

বিজ্ঞাপন

জাজাইয়ের ১৬২ রানের অপরাজিত ইনিংসটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ৬২ বলে ১১ চার ও ১৬ ছক্কায় এই ইনিংসটি খেলেন আফগান এই ওপেনার। তবে ইনিংস হিসেবে দ্বিতীয় হলেও এক ম্যাচে সর্বোচ্চ ১৬ ছক্কা হাঁকিয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ডের ইনিংসের শীর্ষে জাজাইয়ের এই ইনিংসটি।

প্রথম জুটিতে আফগান দুই ব্যাটসম্যান জাজাই আর উসমান গনি ২৩৬ রানের জুটি গড়েন। যা টি-টোয়েন্টিতে এখন যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০১৬ আসরের এক ম্যাচে বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স মিলে ২২৯ রানের জুটি গড়েন।

আর ব্যক্তিগত সর্বোচ্চ ১৭২ রানের ইনিংসটি আছে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চের দখলে। হারারেতে গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের এই ইনিংসটি খেলেন ফিঞ্চ।

তবে আফগানদের বিপক্ষে এই ম্যাচে হারলেও দুটি রেকর্ড গড়েছে আইরিশরা।

বিজ্ঞাপন

দলের হয়ে প্রথম জুটিতে দুই ওপেনার স্টারলিং ও কেভিন ও’ব্রায়ান মিলে ১২৬ রান গড়েন। যা এখন আইরিশদের কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

এছাড়াও এই ম্যাচে আইরিশদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি খেলে ফেললেন পল স্টারলিং। তার ৯১ রানের ইনিংসটি এখন পর্যন্ত আইরিশ ব্যাটসম্যানদের মধ্যে টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন