বিজ্ঞাপন

ইউরোপে একটি গৃহযুদ্ধ হতে পারে বলে সতর্ক করলেন ম্যাঁক্রো

April 17, 2018 | 5:41 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

উদীয়মান কর্তৃত্ববাদ ও উদার গণতান্ত্রিকদের মধ্যে ইউরোপে একটি গৃহযুদ্ধ হতে পারে বলে সতর্ক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। এটিকে সঙ্কীর্ণদের চটুলতা হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানান তিনি।

উদীয়মান কর্তৃত্ববাদকে প্রতিরোধ করে গণতন্ত্রের প্রতি নতুন করে অঙ্গিকারবদ্ধ হওয়ার জন্য ইউরোপিয়দের প্রতি আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

মঙ্গলবার (১৭ এপ্রিল) স্ট্রাসবার্গে ইউরোপিয়ান পার্লামেন্টে এক বক্তব্য দেয়ার সময় তিনি এসব কথা বলেন। এর আগে ইউরোপিয় পার্লামেন্টে ভোটারদের পুনঃনিয়োগ দেওয়ার বিষয়ে আলোচনায় বসেন তিনি। তখন সেখানে নানা বিষয়ে বিতর্ক হয়।

বিজ্ঞাপন

বক্তব্যে ম্যাঁক্রো বলেন, ‘আমি এমন একটি ঘুমের ঘোরে হেঁটে চলা প্রজন্মের অংশ হতে চাই না, যারা নিজেদের অতীত ইতিহাস ভুলে যায়। আমি এমন একটি প্রজন্মের অংশ হতে চাই, যারা নিজেদের গণতন্ত্রকে সুরক্ষিত করতে সিদ্ধান্ত নেন।’

যেসব বিষয় আমাদেরকে একত্রিত করেছে তার উপরে যখন জাতীয়তাবাদ এবং আত্মাভিমান প্রাধান্য পায়, সে প্রেক্ষাপটে গৃহযুদ্ধ বাধতে পারে বলে সতর্ক করেন তিনি।

যখন ২৮টি দেশের জোটে জাতীয়তাবাদ জোরদার হয়ে ওঠছে, সে সময়ে ম্যাঁক্রোর এই বক্তব্যের মাধ্যমে তার ইউরোপিয় ইউনিয়নের গণতন্ত্রের নবায়নের বিষয়টি প্রথমবারের মতো উঠে এসেছে।

বিজ্ঞাপন

ইউরোপিয়ান ইউনিয়নের আরেক তীক্ষ্ম সমালোচক হাঙ্গেরির ডানপন্থি নেতা ভিক্টর অরবান চলতি মাসে নতুন করে দুই-তৃতীয়াংশের সমর্থনে পার্লামেন্টে জয়লাভ করেছেন।

সারাবাংলা/এমআইএস/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন