বিজ্ঞাপন

ইউরোপ সবচেয়ে বড় শত্রু : ট্রাম্প

July 16, 2018 | 11:06 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

এবার আর কোন রাখঢাক রাখলেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার (১৫ জুলাই) আমেরিকার টিভি চ্যানেল সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে স্পষ্ট করেই তিনি বললেন, রাশিয়া বা চীনের চেয়েও ইউরোপ আমাদের বড় শত্রু ও অসুবিধাজনক।

ট্রাম্প বলেন, ‘আমাদের অনেক শত্রু রয়েছে। ইউরোপিয় দেশগুলোর নেতাদেরও আমি সম্মান করি। তবে বাণিজ্যের ক্ষেত্রে ইউ আমাদের সাথে যা করছে, আমি মনে করি তারা আমাদের শত্রু।’ টার্নবেরি গলফ রিসোর্টে সাংবাদিক জেফ গ্লর এর বিভিন্ন প্রশ্নের জবাবে ট্রাম্প এসব কথা বলেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আসন্ন সাক্ষাৎ নিয়ে ট্রাম্প বলেন, এ ব্যাপারে তিনি খুব বেশি আশাবাদী নন। তবে তাদের আলোচনায় দুদেশের পারমাণবিক অস্ত্র বিষয়ক চুক্তি ও সিরিয়া যুদ্ধ প্রাধান্য পাবে। এছাড়া, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে ১২ রাশিয়ান হ্যাকারের ‘তথ্য চুরি’ বিষয়ে পুতিনকে তিনি জিঙ্গেস করবেন বলে জানান। যদিও এ নিয়ে তার বিস্তারিত কোন পরিকল্পনা নেই।

বিজ্ঞাপন

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে সোমবার (১৬ জুলাই) এই দুই বিশ্বনেতার বৈঠকটি হবার কথা রয়েছে।

এদিকে, ট্রাম্পের মন্তব্যের জবাবে ইউরোপিয় কাউন্সিলের প্রধান ডোনাল্ড টাস্ক টুইট করেছেন। টাস্ক বলেন, আমেরিকা আর ইউ সবচেয়ে ভালো বন্ধু। যারা ‘শত্রু’ বলছে তারা মিথ্যা খবর ছড়াচ্ছে।

ইউরোপিয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে কর আরোপ  ও অন্যান্য ব্যবসায়িক সংকট চলছে। ন্যাটো সম্মেলনে মিত্রদের উদ্দেশ্যে  ট্রাম্পের  ‘কটূ’ কথা বিদ্যমান পরিস্থিতি আরও স্পষ্ট করে তোলে। বহুদিনের পরীক্ষিত বন্ধুদের পর করে দিতে ট্রাম্প মোটেই দ্বিধা করছেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন