বিজ্ঞাপন

ইতিহাস বিকৃতির দায়ে ঢাবির সাবেক রেজিস্ট্রার চাকুরিচ্যুত

May 28, 2018 | 8:52 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকার দায়িত্বে থেকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম হিসেবে জিয়াউর রহমানের নাম লেখার দায়ে সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে।

এ ছাড়াও নয়া দিগন্ত পত্রিকায় ‘জ্যোর্তিময় জিয়া’ শিরোনামে এক নিবন্ধে ইতিহাস বিকৃতির ঘটনায় মার্কেটিং বিভাগের শিক্ষক মোর্শেদ হাসান খানের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখতে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২৮ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

বিজ্ঞাপন

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক কবি মুহাম্মদ সামাদসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

সিন্ডিকেট সূত্র জানিয়েছে, ২০১৬ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় বিকৃতির ঘটনা ঘটে। ‘স্মৃতি অম্লান’ শিরোনামে হলগুলোর বর্ণনা দিতে গিয়ে একটি নিবন্ধে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে সাবেক প্রেসিডেন্ট জেনারেল জিয়াউর রহমান লেখা হয়।’

এই ঘটনায় স্মরণিকার প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমানকে স্থায়ীভাবে চাকুরিচ্যুত করা হয়েছে। একই সঙ্গে প্রকাশনা কাজে সহযোগিতার দায়ে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার রিফাত আমিনকেও পদাবনতি করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও জানানো হয়, সম্প্রতি ২৬ মার্চ ‘দৈনিক নয়া দিগন্ত’ পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে এক নিবন্ধ লেখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ও বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের প্যানেল সাদা দলের যুগ্ম আহবায়ক মোর্শেদ হাসান খান। এই নিবন্ধে ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করা হয়। ঘটনা খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক কবি মুহাম্মদ সামাদকে আহবায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অন্যান্য সদস্যরা হলেন, আর্থ এন্ড এনভায়রনমেন্ট সায়েন্সের ডিন ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক মাকসুদ কামাল, সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাসানুজ্জামান, বাহালুল মজনুন চুন্নু ও অধ্যাপক রহমত উল্লাহ। দ্রুততম সময়ের মধ্যে এই ঘটনার প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সারাবাংলাকে বলেন, সিন্ডিকেট সভার প্রতিবেদন এখনো বের হয়নি। তবে বের হলেই জানিয়ে দেওয়া হবে।

সারাবাংলা/আরএম/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন