বিজ্ঞাপন

ইথিওপিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট শাহলে-ওয়ার্ক জিউডে

October 28, 2018 | 3:47 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

ইথিওপিয়ায় প্রথমবারের মতো একজন নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দেশটির পার্লামেন্ট সদস্যরা গত বৃহষ্পতিবার শাহলে-ওয়ার্ক জিউডে কে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শাহলে ওয়ার্ক জিউডে বিভিন্ন ক্ষেত্রে নারী, পুরুষের সমতার জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

শাহলে-ওয়ার্ক জিউডে পার্লামেন্টে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘দেশের সাফল্য অর্জনের জন্য নারী পুরুষ উভয়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ। এই দেশে জাতি, ধর্ম ও লিঙ্গগত বৈষম্য যেন না থাকে সেজন্য কাজ করে যাব।’

বিজ্ঞাপন

ইথিওপিয়ার ফরেন রিলেশন স্ট্র্যাটিজিক স্ট্যাডিস এর গবেষক আবিবি আয়েনিতি আলজারিরা সংবাদমাধ্যমকে বলেন, ‘শাহলে এমন একজন নারী যিনি ইথিওপিয়ার ভেতর ও বাইরের সমস্ত পরিস্থিতি ভাল করে জানেন ও বোঝেন। তিনি প্রেসিডেন্ট হওয়ার কারণে এদেশে নারীর ক্ষমতায়ন আরও বেড়ে যাবে এবং মেয়েরা উচ্চপদে কাজ করার সুযোগ পাবে।’

প্রেসিডেন্ট শাহলে-ওয়ার্ক জিউডে এর আগে সেনেগাল, জিবোতি ও ফ্রান্সে ইথিওপিয়ার দূত হিসেবে কাজ করেছিলেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে তিনি জাতিসংঘে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা ছিলেন। ইংরেজি, ফরাসি ও আমহারিক ভাষায় তার বিশেষ দক্ষতা আছে।

 

বিজ্ঞাপন

 

সারাবাংলা/টিসি/ এসএস

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন