বিজ্ঞাপন

ইরাকে নিখোঁজ ৩৯ ভারতীয়কে হত্যা করেছে আইএস : সুষমা স্বরাজ

March 20, 2018 | 3:53 pm

।। শুভজিত পুততুন্ড ।।

বিজ্ঞাপন

কলকাতা থেকে: তিন বছর আগে ইরাকের মসুল থেকে অপহৃত ৩৯ ভারতীয়কে হত্যা করেছে আইএস। মঙ্গলবার (২০ মার্চ) ভারতের লোকসভায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এ তথ্য জানান। নির্মাণ শ্রমিক হিসেবে ২০১৪ সালে ইরাকে গিয়েছিল ওই ভারতীয়রা।

তিনি আরও জানান, ‘বিষয়টি নিয়ে বহুবার আলোচনা হয়ছে। গত বছরের জুলাই মাসে রাজ্যসভায় দাঁড়িয়ে আমি বলেছিলাম, যতক্ষণ পর্যন্ত না ওদের নিহত হওয়ার নিশ্চিত খবর আমার কাছে আসছে- ততক্ষণ আমি তাদের মৃত বলে ঘোষণা করতে পারি না। কোনো নিশ্চিত তথ্য ছাড়া কাউকে মৃত ঘোষণা করা ব্যক্তিগত স্তরে পাপ ও সরকারের দায়িত্ব জ্ঞানহীনতার পরিচয়। আমি এই কাজ করতে পারব না। যেদিন একটাও নির্ভরযোগ্য তথ্য পাওয়া যাবে, আমি দেরি না করে সত্য সামনে আনব। আজ সেই কথা রাখতেই আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, তাদের হত্যা করা হয়ছে।’

‘সেই সময় আমি ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিংহকে ইরাকে পাঠিয়েছিলাম। ওই সংস্থায় ৪০ ভারতীয় ও কিছু বাংলাদেশি কাজ করত। যখন আইএস মসুল দখল করতে শুরু করে তখন আমি তাদের বলেছিলাম শহর ছেড়ে দিতে। স্থানীয় ইরাকি ও অন্যান্য রাষ্ট্রের নাগরিকরা মসুল ছেড়ে গেলেও ভারতীয় এবং বাংলাদেশিরা যায়নি। একদিন রেস্তোরাঁর খেতে যাওয়ার সময় তারা আইএস-এর নজরে পড়ে যায়’ বলেন তিনি।

বিজ্ঞাপন

সুষমা স্বরাজ বলেন, ‘বাংলাদেশিদের সঙ্গে একজন ভারতীয় পালিয়ে আসার পর বাকি ৩৯ জন ভারতীয়কে ইরাকের বরদুশ শহরে নিয়ে যাওয়া হয়। এরপর তাদের কোনো সন্ধান দিতে পারেনি মসুলে তাদের চাকরিদাতা সংস্থার মালিক। জেনারেল ভিকে সিং তাদের খোঁজে বরদুশেও গিয়েছিলেন। সঙ্গে ছিলেন ইরাকে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত প্রদীপ রাজপুত ও এক ইরাকি কর্মকর্তা। স্থানীয়দের সহযোগিতায় বরদুশের এক পাহাড়ে গণকবরের ভারতীয়দের খোঁজ পাওয়া যায়।’

তিনি জানান, গণকবরে পাওয়া মরদেহ এবং নিখোঁজ পরিবারের ডিএনএ স্যাম্পল মিলিয়ে ৩৮ জনের পূর্ণ এবং একজনের আংশিক মিল পাওয়া গেছে। যদিও এই গোটা প্রক্রিয়া অনেক জটিল ছিল- আমরা শেষ করেছি। নিহত ৩৯ ব্যক্তির দেহাবশেষ দেশে ফিরিয়ে আনতে ইরাকে বিশেষ উড়োজাহাজ পাঠানো হবে এবং মরদেহ দেশে আসার পর স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন