বিজ্ঞাপন

ইস্পাত-অ্যালুমিনিয়ামে শুল্ক, মিত্রদের তোপের মুখে ট্রাম্প

June 1, 2018 | 7:50 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ট্রাম্পের শুল্কনীতির সমালোচনা করে এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, মেক্সিকো, কানাডার মতো দেশগুলো। ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলো থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক বসানোকে ‘বিশ্ব বাণিজ্যযুদ্ধ’ বাধানোর হুমকি বলেই মনে করছে যুক্তরাষ্ট্রের এই মিত্ররা।

এর পাল্টা ব্যবস্থা হিসেবে মিত্র দেশগুলোও এই বাড়তি শুল্ক চাপানোর প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পণ্যের ওপর শুল্ক বসানোরও প্রস্তুতি নিচ্ছে। খবর বিবিসি।

এর আগে, গত মার্চেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমদানি করা ইস্পাত ও অ্যালুমিনিয়ামে শুল্ক আরোপের কথা ঘোষণা করেছিলেন। তখন অবশ্য কোনো কোনো দেশকে ছাড় দেওয়ার ইঙ্গিত দিয়ে ইইউ, মেক্সিকো, কানাডাসহ বেশ কয়েকটি দেশের ওপর তা কার্যকরে কিছু সময়ের জন্য স্থগিতাদেশ দিয়েছিলেন তিনি। তবে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানান, কানাডা, মেক্সিকো ও ইউরোপের সঙ্গে আলোচনায় অগ্রগতি না হওয়ায় স্থগিতাদেশের মেয়াদ আর বৃদ্ধি করা হচ্ছে না।

বিজ্ঞাপন

ফলে শুক্রবার (১ জুন) থেকেই ইউরোপ ও উত্তর আমেরিকার ঘনিষ্ঠ মিত্রদেশগুলোকে যুক্তরাষ্ট্রে তাদের ইস্পাত ও অ্যালুমিনিয়ামজাত বিভিন্ন পণ্য রপ্তানিতে শুল্ক দিতে হবে বলেও নিশ্চিত করেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ বিষয়ে বলেন, ‘আমাকে পরিস্কার করতে দিন। যুক্তরাষ্ট্র যে শুল্ক আরোপ করেছে তা একেবারে অগ্রহণযোগ্য।’ এর প্রতিক্রিয়ায় আগামী ১ জুলাই থেকে ভোগ্যপণ্যসহ নানা পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে কানাডা।

ইউরোপীয় ইউনিয়নও মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপের চিন্তা করছে। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় অভিযোগ দায়েরের ঘোষণা দিয়েছে এই জোট। ইউরোপীয় ইউনিয়ন এই শুল্ক আরোপের ঘটনায় ‘যথোপযুক্ত জবাব দেবে’ বলেও হুঁশিয়ারি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের আরেক প্রতিবেশী মেক্সিকোও পাল্টা ব্যবস্থা নেওয়ার কথা চিন্তা করছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী লুইজ ভিদেগারাই। তিনি বলেন, ‘মেক্সিকো নিজের স্বার্থ রক্ষায় সম্ভব সব কিছু করবে।’

মেক্সিকোর অর্থ মন্ত্রণালয়ও জানিয়েছে, তারাও যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ইস্পাতসহ শূকরের মাংস, আপেল, আঙ্গুর ইত্যাদির ওপরও কর বসানোর কথা ভাবছে।

বাণিজ্য বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত মার্কিন আমদানি-রফতানি বাণিজ্যে ভয়াবহ প্রভাব রাখবে। ইস্পাত ও অ্যালুমিনায়ামে শুল্ক বসানোর সিদ্ধান্তের কড়া প্রতিক্রিয়া এসেছে দলের ভেতর থেকেও।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন