বিজ্ঞাপন

ইয়োগা এখন সার্বজনীন: মেয়র নাছির

June 22, 2018 | 11:47 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ইয়োগা বা যোগব্যায়াম এখন শুধু সাধু-সন্ন্যাসীদের মধ্যে সীমাবদ্ধ নেই। এটি বিজ্ঞানসম্মত পদ্ধতিতে সাধারণ মানুষের আয়ত্তে চলে এসেছে। যোগব্যায়ামকে এখন সার্বজনীন শরীরচর্চা হিসেবে মানুষ গ্রহণ করেছে।

শুক্রবার (২২ জুন) চট্টগ্রামে ভারতীয় সহকারি হাই কমিশন আয়োজিত যোগচর্চা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে মেয়র এসব কথা বলেন। চতুর্থ আন্তর্জাতিক যোগদিবস উপলক্ষে নগরীর নন্দনকাননে চট্টগ্রাম মেট্রোপলিটন শ্যূটিং ক্লাবে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত যোগচর্চা চলে।

মেয়র বলেন, বৈশ্বিকভাবে আমরা কিছুটা অস্থির সময় পার করছি। প্রযুক্তির প্রসারের কারণে আমাদের সন্তানের মাঠে গিয়ে খেলাধুলার মতো পরিশ্রমের পরিবর্তে বাসায় বসে নেট-এ সময় পার করছে। এতে করে তার মানসিক বিকাশে সমস্যা হচ্ছে। নানা ধরনের দুশ্চিন্তা এবং শারীরিক সমস্যায় আক্রান্ত হচ্ছে। এই অবস্থায় ইয়োগা আমাদের দেশ এবং সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমাদের নিজেদের এবং ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্যের উন্নয়ন, মানসিক বিকাশের জন্য ইয়োগা খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের স্বার্থেই ইয়োগার বিকাশে সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেন, ইয়োগার সঙ্গে দেশ বা ধর্মের কোন যোগসূত্র নেই। এটি বিজ্ঞানমনস্ক একটি বিষয়। আমাদের জীবনে আমরা অনেক ধরনের সমস্যার সম্মুখীন হয়। মানসিক অবসাদ এর মধ্যে অন্যতম। এই মানসিক অবসাদ দূর করার জন্য, শরীরকে সুস্থ রাখার জন্য দিনে অন্ত:ত একবার যোগব্যায়াম প্রয়োজন।

বিজ্ঞাপন

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রামে ভারতীয় সহকারী হাই কমিশনের দ্বিতীয় সচিব শুভাশীষ সিনহা, ভারতের যোগ প্রশিক্ষক মাম্পি দে অনুষ্ঠান মঞ্চে ছিলেন।

পরে মাম্পি দে’র পরিচালনায় বিভিন্ন ধরনের যোগচর্চা করা হয়। এতে প্রার্থনা বা প্রস্তুতি পর্ব, চালন ক্রীড়া, তারাসন, সুখাসন, যোগাসন, প্রাণায়ামসহ বিভিন্ন ধরনের কসরত প্রদর্শন করা হয়।

যোগচর্চায় ভারতীয় সহকারী হাই কমিশনের আমন্ত্রণে ব্যবসায়ী ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রায় তিন’শ মানুষ অংশ নেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন