বিজ্ঞাপন

‘ই কল্পনা’ অ্যাপস তৈরি করেছে কলেজের শিক্ষার্থীরা

December 8, 2017 | 4:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

‘ই-কল্পনা’ নামের অ্যাপস তৈরি করেছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী শাফিন রহমান ও তার বন্ধুরা। শুক্রবার ছুটির দিন সকালে ডিজিটাল ওয়ার্ল্ডের তৃতীয় দিনে শিক্ষা মন্ত্রণালয়ের স্টলের গিয়ে এই অ্যাপস দেখা গেছে।

এ সময় কথা হয় শাফিন রহমানের সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, ‘অ্যাপসটি অন করলেই একটি ক্যামেরা বেরিয়ে আসবে। জীব বিজ্ঞানের কোন সূক্ষ্মচিত্র স্ক্যান হওয়ার পর তা থ্রি ডিতে দেখা যাবে। এতে ছাত্ররা পড়ার সময় জীব বিজ্ঞানে চিত্র গ্রাফ, বলবিদ্যার ঘর্ষণ, রাসায়নিক বিক্রিয়া আরও স্পষ্ট করে দেখতে পারবে।’ ওই শিক্ষার্থী আরও বলেন, ‘২০১৪ সাল থেকে এটি নিয়ে আমরা কাজ করছি। ২০১৮ সালের শেষ দিকে এটি সবার জন্য উন্মুক্ত করতে পারব।’

এ অ্যাপস নিয়ে দুপুরে এই স্টলের সামনে সব শ্রেণী পেশা মানুষের ভিড় দেখা যায়। তবে শুধু ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী নয়। প্রযুক্তির সর্বশেষ অগ্রগতি ও নিজেদের কর্মকান্ড ডিজিটাল ওয়ার্ল্ডে এভাবেই তুলে ধরছিল তরুণেরা।

বিজ্ঞাপন

ডিজিটাল ক্লাসরুমের ধারণাও দেয়া হচ্ছে কোন কোন স্টলে। ডিজিটাল ক্লাসরুমের ধারণা নিয়ে কাজ করছে সফটওয়্যার প্রতিষ্ঠান বিজয়। স্বদেশ ট্যাবের পর তারা ধারণা দিচ্ছে ওই ট্যাবে থাকা সফটওয়্যার ব্যবহার করে টিভি স্ক্রিন অথবা প্রজেক্টরের মাধম্যে কিভাবে ক্লাস নেয়া যাবে। তবে এসব সফটওয়্যার সবার জন্য উন্মুক্ত নয় বলে জানান ব্রান্ড প্রমোটর আল আমিন রবিন। এ স্টলটিতেও শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় লক্ষ্য করা গেছে।

ডাটা সফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের স্টলে কথা হলে জানানো হয় তাদের সর্বশেষ প্রযুক্তি ইন্টারনেট অফ থিংক্স (আইওটি)। এর কার্যকারিতা নিয়ে জানতে চাইলে শরীফ হোসেন বলেন, ‘এটা ডিভাইস টু ডিভাইসের সাথে যোগাযোগ সৃষ্টি করে প্রযুক্তির মাধম্যে দৈনন্দিন সমস্যা সমাধান করতে পারে। রুমের তামপাত্রা, আলো, অন্যান্য হোম এপ্লায়েন্স মোবাইলের মাধ্যমেই নিয়ন্ত্রন করা যায়।’

বিজ্ঞাপন

স্টলটিতে স্বয়ংক্রিয় মৎস্য চাষ পদ্ধতি নামের একটি প্রযুক্তি সম্পর্কে তথ্য দেয়া হচ্ছে। পদ্ধতিটি ব্যবহার করে তাপমাত্রা, অক্সিজেন নিঃসরণ, পিএইচ লেভেল, ওআরএইচ, ইলেক্ট্রিক সংযোগ নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোতে নতুন নতুন সফটওয়্যার সম্পর্কে ধারণা দেয়া হচ্ছে দর্শনার্থীদের। গেমিং জোনেও তরুণদের ভিড় লক্ষ্য করা গেছে।

সারাবাংলা/এএইচটি/টিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন