বিজ্ঞাপন

ঈদযাত্রায় সদরঘাটে রাখা হয়েছে বাড়তি নিরাপত্তা: আইজিপি

August 19, 2018 | 7:34 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ঈদযাত্রায় সদরঘাটে স্বাভাবিকের চেয়ে বাড়তি নিরাপত্তা রাখা হয়েছে। যাত্রীরা যাতে হকারদের প্রতারণাসহ অন্য কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয়, সেজন্য রাখা হয়েছে বিভিন্ন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এতে যাত্রীরা নির্বিঘ্নে সন্তুষ্টি নিয়ে বাড়ি ফিরছেন বলেও জানিয়েছেন তিনি।

আজ রোববার (১৯ আগস্ট) সদরঘাটে যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে আইজিপি জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন।

তিনি বলেন, সদরঘাটের নিরাপত্তা স্বাভাবিক সময়ে যা থাকে ঈদ যাত্রায় আমরা তার চেয়ে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করেছি। এখানে নৌপুলিশের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাবের নিরাপত্তা রয়েছে। এ ছাড়া এসব নিরাপত্তার বাইরে সাদা পোশাকেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হকাররা যাতে কোনো প্রকার প্রতারণা করতে না পারে আমাদের সাদা পোশাকের নিরাপত্তা বাহিনী সেদিকে বিশেষ লক্ষ্য রাখছে। এ জন্য তিনি যাত্রী সাধারণকে অনুরোধ জানান যাত্রা পথে অপরিচিতদের কাছ থেকে কিছু না খাওয়ার জন্য। সেই সঙ্গে সচেতনভাবে যাতায়াত করার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

জাবেদ পাটোয়ারী বলেন, রাজধানী থেকে প্রায় এক তৃতীয়াংশ লোক নদী পথে গ্রামের বাড়ি যান। আমরা জানতে পেরেছি ঈদের সময় প্রায় ২৫ থেকে ৩০ লাখ লোক এ সদরঘাট ব্যবহার করেন। আমি আজকে এখানে এসে যা দেখেছি তাতে মনে হয়েছে আমাদের নিরাপত্তা ব্যবস্থা ঠিক রয়েছে। আমরা মানুষজনের সঙ্গে কথা বলেছি, তারাও নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্টি প্রকাশ করেছেন। এরকম ব্যবস্থা যদি ঠিক থাকে এবং আবহাওয়া স্বাভাবিক থাকে তাহলে গতবারের মতো এবারও এক-তৃতীয়াংশ মানুষ গ্রামে ফিরে আত্মীয় স্বজনের সঙ্গে ঈদ করতে পারবেন।

তিনি আরও বলেন, আমাদের দেশে বাড়ি ফেরার তিনটি পথ- নৌপথ, রেল পথ এবং সড়ক পথ। তিনটার উপর যাত্রীদের যথেষ্ট চাপ পড়ে। বিশেষ করে রেল এবং নৌপথে বেশি লোকজন যাচ্ছে। গত কয়েকদিন ধরে লক্ষ্য করেছি নদীতে কিছু কিছু জায়গায় স্রোত রয়েছে। বিশেষ করে ঢাকা থেকে যেসব ফেরি মাওয়া, রাজবাড়ি ও দৌলদিয়া হয়ে যাচ্ছে সেসকল ফেরি স্রোতের কারণে ওই পারে ভিড়তে বিলম্ব হচ্ছে। যে কারণে গতকাল পর্যন্তও সেসব স্থানে বাসের দীর্ঘ সারি হয়ে গিয়েছিল। এখন সে অবস্থা অনেক কমে গিয়েছে। এ সমস্যাটা কেটে গেলে আশা করছি সবাই নির্বিঘ্নে যেতে পারবেন। তবে যাতায়াতের সময় কোনো আইন-শৃঙ্খলার অবনতি দেখলে পুলিশকে অবহিত করার অনুরোধ জানান তিনি।

এরআগে, বিকেল চারটার দিকে সদরঘাটের কীর্তনখোলা ঘাটসহ বেশ কয়েকটি হাটে ঘুরে যাত্রী ও লঞ্চ কর্মচারীদের সঙ্গে কথা বলেন। এ সময় সেখানে থাকা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গেও কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

আইজিপির সদরঘাট পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন ডিএমপির কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/এসএইচ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন