বিজ্ঞাপন

ঈদের সাত পদ

June 11, 2018 | 6:24 pm

ঈদে সাধারণত ফিরনি, পায়েস, পোলাও, কোরমা, গরুর মাংস ভুনা করে থাকি আমরা। কিন্তু  ঈদের দিন একটু স্বাদ বদল করলে কেমন হয়। ঈদ উপলক্ষে সারাবাংলার পাঠকদের জন্য বিশিষ্ট রন্ধনশিল্পী  আফরোজা নাজনীন সুমি সাতটা ভিন্ন ধরণের রেসিপি করে দেখিয়েছেন। 

বিজ্ঞাপন

 

শাহী শীর খোরমা

বিজ্ঞাপন

 

উপকরণ

সেমাই ১৫০ গ্রাম, তরল দুধ ২ লিটার, খোরমা/খেজুর ১ কাপ (বীচি ফেলে লম্বা করে কাটা), মিক্স বাদাম ১ কাপ, ঘি ১/২ কাপ, কন্ডেন্সড মিল্ক ১ কাপ, ফ্রেস ক্রিম ১ কাপ, কিসমিস ১০০ গ্রাম, এলাচ গুড়া ১ চা চামচ, চিনি ১/২ কাপ।

বিজ্ঞাপন

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ঘি নিয়ে তাতে সেমাই ভেজে নিতে হবে। এবার একটি পাত্রে ২ লিটার দুধ জাল দিয়ে অল্প আচে দুধ ঘন করে দেড় লিটার করতে হবে। দুধ ঘন হয়ে এলে খোরমা, এলাচ গুড়ো, চিনি, কন্ডেন্সড মিল্ক দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে। এবার জাল হতে থাকা দুধে সেমাই ও ফ্রেস ক্রিম দিয়ে আরও পাঁচমিনিট জ্বাল দিতে হবে। এবার অল্প ঘি গরম করে তাতে বাদাম আর কিসমিস গুলি গোল্ডেন ব্রাউন করে ভেজে শাহী শীর খোরমার উপর ছড়িয়ে দিতে হবে। তৈরী হয়ে গেল মজাদার শাহী শীর খোরমা।

 

লেমন পিল চিকেন কিমা বিরিয়ানি

বিজ্ঞাপন

 

উপকরণ

মুরগীর কিমা  ২ কাপ, আদা বাটা  ১ টে চামচ, রসুন বাটা  ১ টে চামচ, বিরিয়ানি  মসলা  ১ টে চামচ, মরিচ গুঁড়া  ১ চা চামচ, গরম মসলা  ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই ১ কাপ, ধনে গুঁড়া      ১ টে চামচ, তেল পরিমাণমত, পেঁয়াজ কিউব  ১/২ কাপ, মটরশুটি         ১/২ কাপ, গাজর  ১/২ কাপ, ক্যাপসিকাম  ১/২ কাপ, লেবুর রস  ১ টে চামচ, চিনি  ১ চা চামচ, চাল  ২ কাপ, তেজপাতা পরিমাণমত, লেমন পিল  ১ চা চামচ, ঘি পরিমাণমত, আস্ত কাঁচামরিচ ৫-৬ টি, বাদাম  ১ টে চামচ, গুঁড়া দুধ  ১ টে চামচ, পানি  ৪-৫ কাপ, জাফরান পানি  কয়েকফোটা,  কেওড়া জল  ১ টে চামচ, লবণ স্বাদমত।

 

পদ্ধতি

প্রথমে মাংসে আদা বাটা, রসুন বাটা, লবণ, বিরিয়ানী মসলা, মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, টকদই, ধনে গুঁড়া ও তেল দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে ঢাকনা উঠিয়ে মটরশুটি, গাজর, ক্যাপসিকাম দিয়ে নেড় নিন। এখন লেবুর রস ও চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে পোলাও চালে আস্ত গরম মসলা, লবণ, লেমন পিল, ঘি দিয়ে ভালো করে মেখে রাইস কুকারের মাখানো চাল, রান্না করা মুরগীর মাংস, আস্ত কাঁচামরিচ, বাদাম, গুঁড়া দুধ ও পানি দিয়ে একটু নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রাইস কুকারে রান্না করুন। রান্না হয়ে এলে ঢাকনা উঠিয়ে জাফরান ও কেওড়া জল ছিটিয়ে গার্নিস করে পরিবেশন করুন মজাদার লেমন পিল চিকেন কিমা বিরিয়ানী।

 

মশলাদার বিফ স্টেক

 

উপকরণ

টি-বোন স্টেক ১ টা, আদা বাটা  ১ চা চামচ, রসুন বাটা  ১/২ চা চামচ, লবণ স্বাদমত, গোলমরিচ গুঁড়া  ১/২ চা চামচ, মরিচ গুঁড়া  ১/২ চা চামচ, পাপরিকা  ১/২ চা চামচ, সয়াসস  ১ টে চামচ, ভিনেগার ১/২ চা চামচ, মাস্টার্ড পেস্ট  ১/২ চা চামচ, অলিভ অয়েল পরিমাণমত।

পদ্ধতি

তেল ছাড়া সবকিছু দিয়ে স্টেকটা ম্যারিনেট করে রাখুন তিন থেকে চার ঘণ্টা। অল্প গরম তেলে গ্রিল্ড প্যানে স্টেকটা ভেজে নিয়ে গ্রিল্ড ভেজিটেবলসহ পরিবেশন করুন।

 

স্পাইসি ড্রাম ষ্টীক

উপকরণ

মুরগীর মাংস ৪ পিস, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, মাষ্টার্ড পেষ্ট ১/২ চা চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, আদা বাটা  ১/২ চা চামচ,  রসুন বাটা  ১/২ চা চামচ, লেবুর রস  ১/২ চা চামচ, চিনি  পরিমাণমত, বার-বি-কিউ সস  ১/২ চা চামচ, তেল  পরিমাণমত, লবণ স্বাদমত।

পদ্ধতি

প্রথমে মুরগীর মাংসে মরিচের গুঁড়া, গোলমরিচ, মাষ্টার্ড পেষ্ট, চিলি ফ্লেক্স, আদাবাটা, রসুন বাটা, লেবুর রস, লবণ, চিনি, বার-বি-কিউ সস দিয়ে ভাল করে মেখে মেরিনেট করে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে মেরিনেট করা মাংস একটা একটা  করে ছেড়ে দিন। ভাল করে ভেজে  নামিয়ে পরিবেশন করুন মজাদার স্পাইসি ড্রাম ষ্টীক।

প্রণ ঘি রোস্ট

 

 

উপকরণ

চিংড়ি মাছ ১ কাপ, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, হলুদ গুঁড়া  ১/২ কাপ, মরিচ গুঁড়া   ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া        ১ চা চামচ, সাদা গোলমরিচ  ১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া  ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি  ১ টে চামচ, পেঁয়াজপাতা কুচি ১ টে চামচ, ঘি         পরিমাণমত, ধনেপাতা কুচি ১ টে চামচ, ধনেপাতা কুচি  ১ টে চামচ, আদা কুচি  ১ টে চামচ, লবণ স্বাদমত।

প্রদ্ধতি

কড়াইতে ঘি গরম করে তাতে পেঁয়াজ ভেজে হলুদ, মরিচ, ধনে, জিরা, সাদা গোলমরিচ, লবণ, গরম মসলা গুঁড়া ও অল্প পানি দিয়ে নেড়ে কষিয়ে নিন। মসলা কষানো হলে চিংড়ি মাছ দিয়ে ভাল করে আবার কষিয়ে নিন। এবার ধনেপাতা ও পানি দিয়ে একটু নেড়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে ঢাকনা উঠিয়ে কাঁচামরিচ কুচি, আদা কুচি, ধনেপাতা, পেঁয়াজপাতা ও একটু ঘি উপরে ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন প্রণ ঘি রোস্ট।

 

স্পাইসি চিকেন সালাদ

উপকরণ

মুরগির মাংস জুলিয়ান কাট  ১ কাপ, গোলমরিচ  ১/৪ চা চামচ, পাপরিকা  ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ,  কর্নফ্লাওয়ার  ১ চা চামচ, ধনেপাতা কুচি  পরিমাণমত, আদাবাটা  ১/২ চা চামচ, রসুন বাটা  ১/২ চা চামচ, মাস্টার্ড পেস্ট  ১ চা চামচ, সয়াসস ১ টে চামচ, চিলি সস  ১ চা চামচ, লবণ  স্বাদমত, চিলি ফ্লেক্স  ১ চা চামচ, তেল পরিমাণমত, সবজি (শসা, গাজর, টেমেটো)  ১ কাপ।

পদ্ধতি

প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতা কুচি, আদাবাটা, রসুনবাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। কড়াইতে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভেজে উঠিয়ে নিন। এবার আলাদা একটা বাটিতে ভাজা মাংস ঢেলে টমেটো, গাজর, শসা, বাঁধাকপি, কাঁচামরিচ, চিলি ফ্লেক্স, লবণ, গোলমরিচ গুঁড়া, লেবুর রস ও চিলি সস দিয়ে টস করে নিন। টস হয়ে গেলে পরিবেশন করুন।

 

পিনাট চাট

 উপকরণ

আস্ত বাদাম ভাজা  ১ কাপ, পেঁয়াজ কিউব  ১/২ কাপ, মরিচ গুঁড়া  ১০০ গ্রাম, জিরা গুঁড়া  ১০০ গ্রাম, গরম মসলা গুঁড়া  ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া  ১/২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা  ১/২ চা চামচ,  পেঁয়াজ পাতা কুচি  ১ টে চামচ, ধনেপাতা কুচি  ১ টে চামচ, পুদিনা পাতা কুচি ১ টে  চামচ, কাঁচামরিচ কুচি  ১ টে চামচ, লেবুর রস      ১ টে চামচ, তেঁতুল  ১ টে চামচ, চিলিসস ১ টে চামচ, সরিষার তেল  ১ টে চামচ, তেল  পরিমাণমত, শসা কুচি  পরিমানমত, ঝুরি ভাজা  পরিমানমত, লবণ  স্বাদমত।

পদ্ধতি

প্রথমে তেল গরম করে তাতে পেঁয়াজ কিউব ভেজে তাতে মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, লবণ ও একটু  পানি দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষানো হলে আস্ত ভাজা বাদাম দিয়ে নেড়ে তাতে পেঁয়াজ পাতা, ধনেপাতা, কাঁচামরিচ কুচি, লেবুর রস, চিনি , তেঁতুল সস ও চিলিসস দিয়ে নেড়ে নিন। হয়ে এলে সরিষার তেল উপরে ছড়িয়ে নামিয়ে ধনেপাতা কুচি, শসা ও ঝুরি ভাজা ছরিয়ে পরিবেশন করুন মজাদার পিনাট চাট।

 

আলোকচিত্র – আশীষ সেনগুপ্ত 

 

সারাবাংলা/আরএফ

 

 

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন