বিজ্ঞাপন

ঈদ নিরাপত্তা : র‌্যাবের ফেসবুক পেজে মিলবে যানজটের খবর

August 18, 2018 | 2:40 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : ঈদকে সামনে রেখে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) দুই সপ্তাহের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। সেইসঙ্গে সারাদেশে ২৪৫ টি পেট্রোলিং টিম ও ৫৬ টি রিজার্ভ টিম মোতায়েন করা হয়েছে। বসানো হয়েছে ২০টি বিশেষ ক্যাম্প। এছাড়া র‌্যাবের অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে দেশের মানুষকে জানানো হবে মহাসড়কে যানজটের তাৎক্ষণিক অবস্থা।

শনিবার (১৮ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ সাংবাদিকদের এসব তথ্য জানান।

র‌্যাবের ডিজি বলেন, তল্লাশির ভয়ে বিপুল সংখ্যক গাড়ির মালিকরা রাস্তায় গাড়ি বের করছেন না। এরপরেও মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে। কোথাও কোনো সমস্যা হচ্ছে না। এটি ভাল দিক। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুর দুই পাশে ক্যাম্প স্থাপন করা হয়েছে যেন যানজট নিয়ন্ত্রণ করা যায়। একই কারণে গাজীপুরের বেশ কয়েকটি পয়েন্টে ক্যাম্প স্থাপন করা হয়েছে। এবারের ঈদে ছোট ছোট গাড়ি ও ট্রাকে করে কাউকে চলাচল করতে দেওয়া হবে না বলেও জানান র‌্যাব প্রধান।

বিজ্ঞাপন

বড় মহাসড়কগুলোতে র‌্যাবের পেট্রোলিং ব্যবস্থা থাকবে বলে জানান বেনজির আহমেদ। এতে করে কেউ যেন বেশি গতিতে গাড়ি চালাতে না পারে এবং বাসের ছাদে বা ট্রাকে যাত্রী পরিবহণ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখা যাবে। একইসঙ্গে মাওয়া ও পাটুরিয়া ফেরিঘাটের দুই প্রান্তেই র‌্যাবের টহল জোরদার করা হয়েছে বলে জানান তিনি। কোথাও যেন গাড়ি আটকে থাকতে না পারে সেটা নিশ্চিত করাই তাদের লক্ষ্য। আর এসব কাজের উদ্দেশ্য হলো দেশের মানুষ যেন সময়মতো বাড়ি ফিরে ঈদের আনন্দ পরিবারের সঙ্গে ভাগাভাগি করে নিতে পারেন।

ডিজি বলেন, অনেক সময় ঈদের পর রাস্তা ফাঁকা থাকায় বেপরোয়াভাবে গাড়ি চালানো হয়। তখন রাস্তায় প্রাণহানির ঘটনা ঘটে। এবার র‌্যাব হাইওয়েতে চেকপোস্ট বসাবে যাতে ওইসব গাড়ি আর বেপরোয়াভাবে চালাতে না পারে। বিশেষ করে ২৩, ২৪ ও ২৫ আগস্ট র‌্যাব এ কাজটি করবে সড়কগুলোতে।

দেশবাসী র‌্যাবের ফেসবুক পেইজ থেকে ট্রাফিক আপডেট নিতে পারবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। সেখানে প্রতি চার ঘণ্টা পর পর ট্রাফিক আপডেট দেওয়া হবে। কোন সড়কে যানজট আছে আর কোন সড়কে নেই তা জানানো হবে ওই পেইজের মাধ্যমে।

বিজ্ঞাপন

এসময় মাদকের বিষয়ে কথা বলেন র‌্যাবের মহাপরিচালক। তিনি বলেন, ‘এটি চলমান একটি যুদ্ধ। জাতিকে বাঁচাতে মাদক নিশ্চিহ্ন করতেই হবে। তালিকার বাইরেও নতুন নতুন গডফাদারের খোঁজ মিলছে এবং তাদের গ্রেফতার করা হচ্ছে। মাদক ব্যবসায়ীদের তালিকা একটি চলমান প্রক্রিয়া। এর বাইরে কেউ জড়িত থাকা অস্বাভাবিক নয়। নতুন লোক ব্যবসা শুরু করতেই পারে। এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে আমরা কাউকে ছাড় দিচ্ছি না। মাদকের সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে আমরা আইনের আওতায় নিয়ে আসবোই।’

জঙ্গিবাদের বিষয়ে বেনজীর আহমেদ বলেন, ‘আমরা যত কাজই করি না কেন জঙ্গিবাদ থেকে র‌্যাব কখনো চোখ সরাবে না। নতুন নতুন জঙ্গি সংগঠন যেগুলো আছে সেগুলো নজরদারিতে রাখা হয়েছে। নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। জঙ্গি সংগঠন কখন মাথাচাড়া দেবে সেই আশায় বসে থাকবে না র‌্যাব। র‌্যাবের জন্মই হয়েছে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলার জন্য।’

এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক বলেন, র‌্যাব বর্তমানে তিনটি সেল গঠন করে তিনটি বিষয়টি নিয়ে কাজ করছে। তা হলো-জঙ্গিবাদ, মাদক নির্মূল ও সাইবার সিকিউরিটি সেল।

বেনজির আহমেদ বলেন, তথ্য প্রযুক্তির অপার সম্ভাবনা থাকায় নতুন করে দেশে অরাজকতা সৃষ্টি করতে চায় একটি গোষ্ঠী। আমরা সে সুযোগ দেবো না। এজন্য আমরা সাইবার ইউনিট গঠন করেছি। নিয়মিত মনিটরিং করা হচ্ছে যে দেশের সাইবার ওয়ার্ল্ডে কী হচ্ছে। রাষ্ট্রের বিরুদ্ধে তেমন কিছু পেলে সে যেই হোক না কেন আমরা তার বিরুদ্ধে অ্যাকশনে যাবো।’

বিজ্ঞাপন

কক্সবাজারে একরামুল হক নিহতের তদন্তের বিষয়ে জানতে চাইলে বেনজীর আহমেদ বলেন, ‘নির্বাহী তদন্তের আগে এ বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।’

সারাবাংলা/ইউজে/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন