বিজ্ঞাপন

উত্তরে আসছে শৈত্য প্রবাহ!

December 15, 2017 | 9:03 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা: ডিসেম্বরের শেষ দিকেই উত্তরবঙ্গ, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু বা মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত মানচিত্র থেকে এমন পূর্বাভাসই মিলছে।

আগামী আরও চারদিন দেশের আবহাওয়া থাকবে শুষ্ক। এ সময় মধ্যরাত থেকে ভোর পর্যন্ত বিশেষত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে। উত্তরাঞ্চলসহ দেশের অন্যান্য জায়গায় হালকা কুয়াশা থাকবে। ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা চার শ’ মিটার বা তার চেয়ে কম হতে পারে।

তাই আবহাওয়া অধিদফতর বলছে, কোনো সংকেত দেখাতে না হলেও নৌযান সতর্কভাবে চলবে। আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও আগামী ১৯ ডিসেম্বর বিকেল পাঁচটা ২০ মিনিট থেকে ৫০ মিনিট ও ২০ ডিসেম্বর সোয়া পাঁচটা থেকে পৌনে ছয়টার মধ্যে হিজরি সনের রবিউস সানি মাসের নতুন চাঁদ দেখা যাবে।

বিজ্ঞাপন

নভেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় ৭০.৪ শতাংশ কম ‍বৃষ্টি হয়েছে। তারপরও ডিসেম্বর মাসে নদ-নদীতে পানি প্রবাহ থাকবে স্বাভাবিক। গড়ে প্রতিদিন সূর্য কিরণ পাওয়া যাবে ছয় ঘণ্টা। তাই শীতের ফসল উৎপাদনকারীদের হতে হবে আরও বেশি সতর্ক— বলছে আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি।

সারাবাংলা/এটি/আইকেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন