বিজ্ঞাপন

‘উত্তর কোরিয়ায় রক্তক্ষয়ী হামলার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই’

February 16, 2018 | 1:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা : যুক্তরাষ্ট্রের এশিয়া বিষয়ক জেষ্ঠ্য কূটনীতিক সুসান থর্নটন মনে করেন, উত্তর কোরিয়ার ওপর রক্তক্ষয়ী কোনো হামলার পরিকল্পনা আমেরিকার নেই।

তবে পিয়ং ইয়ংকে পরমাণু কর্মসূচি থেকে বিরত রাখতে এক বা একাধিক উপায়ে যুক্তরাষ্ট্র চাপ সৃষ্টি অব্যাহত রাখবে বলেও মনে করেন তিনি। থর্নটন যুক্তরাষ্ট্রের পূর্ব এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে কাজ করছেন।

থর্নটনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে শুক্রবার  এই খবর প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

সুসান থর্নটন রয়টার্সকে বলেছেন, যুক্তরাষ্ট্রের ওপর হামলার লক্ষ্যে নিজেদের সক্ষমতা বাড়াতে উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে, তার কূটনৈতিক সমাধান চায় যুক্তরাষ্ট্র।

তবে মার্কিন কর্মকর্তারা রয়টার্সসহ কয়েকটি সংবাদ মাধ্যমকে বলেছেন, উত্তর কোরিয়ায় ক্ষুদ্র পরিসরে হামলার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার উপদেষ্টাদের মধ্যে কথা হয়েছে। তবে এধরণের তৎপরতা উত্তর কোরিয়াকে তাদের চলমান কর্মসূচি থেকে বিরত রাখতে বা দেশটির শীর্ষ নেতা কিম জং উনকে তার অবস্থান থেকে টলাতে পারবেনা বলেও জানান কর্মকর্তারা।

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের এধরণের আগ্রাসী মনোভাব উত্তর কোরিয়াকে অনেক বেশি সতর্ক করে তুলেছে। একইসঙ্গে বিষয়টি কোরীয় অঞ্চলে একটি বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করতে পারে বলেও আশঙ্কা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

তবে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে অংশ নেয়ার ব্যাপারে কথা বলতে গত মাসে দক্ষিণের সঙ্গে আলোচনায় অংশ নেয় উত্তর কোরিয়া। যা ওই অঞ্চলে একটা স্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা তৈরি করে।

এদিকে যুক্তরাষ্ট্রের দু’জন সিনেট সদস্য রয়টার্কে বলেছেন, উত্তর কোরিয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র কী ধরনের কৌশল অবলম্বন করতে চায়, সে বিষয়ে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাথে তাদের কথা হয়েছে।

হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাথে কথা বলা একজন হলেন, ডেমোক্রেটিক সিনেটর জেনি শাহিন। কথা বলার পর তিনি থর্নটনের কাছে জানতে চান যে, তিনি কিভাবে নিশ্চিত হলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর কোন রক্তক্ষয়ী অভিযান চালাবে না ? জবাবে দেশটির পূর্ব এশিয়া বিষয়ক এই কূটনীতিক বলেন, তিনি এব্যাপারে নিজের মতামত দিয়েছেন মাত্র।

থর্নটন রয়টার্সকে আরো বলেন, ‘কোরিয়া উপদ্বীপকে পরমাণুমুক্ত করার বিষয়ে আমরা সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছি । যে কোন উপায়ে আমরা সে লক্ষ্যে পৌছাতে চায়। পিয়ং ইংয়ের জন্য ওয়াশিয়টন আলোচনার দরজা সবসময় খুলে রেখেছে। তবে তাদের সাথে শুধুমাত্র পরমাণু চুক্তি থেকে সরে আসার বিষয়েই আলোচনা হতে পারে।’

বিজ্ঞাপন

তবে পরমাণু চুক্তি থেকে সরে আসার বিষয় নিয়ে যে কোনো ধরনের আলোচনার আহ্বানকে শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছে উত্তর কোরিয়া।

সারাবাংলা/আইএ/একে

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন