বিজ্ঞাপন

উপজেলা চেয়ারম্যান পদে থেকে সংসদ সদস্য নির্বাচন নয়: আপিল বিভাগ

December 17, 2018 | 2:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে থেকে অংশ নিতে পারছেন না বিএনপির তিন প্রার্থী।

এরা হলেন-বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের বিএনপিরপ্রার্থী শাহজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বাদল সরকার, বগুড়া-৩ আসনে বিএনপির আব্দুল মুহিত তালুকদার ও ঢাকা-২০ আসনের প্রার্থী (ধামরাই উপজেলার চেয়ারম্যান) তমিজ উদ্দিন সরকার।

সোমবার (১৭ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বে সাত সদস্যের আপিল বেঞ্চ এ সংক্রান্ত একটি আদেশ দেন।

বিজ্ঞাপন

চেয়ারম্যান পদটি লাভজনক পদ হওয়ায় ওই পদ থেকে পদত্যাগ পত্রটি গৃহিত না হলে তারা নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী।

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের বিএনপিরপ্রার্থী শাহজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বাদল সরকার, বগুড়া-৩ আসনে বিএনপির আব্দুল মুহিত তালুকদারের দায়ের করা একটি রিটরে শুনানি নিয়ে গত ৭ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ এ দুই প্রার্থীর মনোনয়ন পত্র গ্রহনের নির্দেশ দেন। এ আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আবেদন করলে চেম্বার আদালত হাইকোর্টের আদেশটি স্থগিত করে পূর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আজ আপিল বিভাগে বিষয়টি শুনানি নিয়ে চেম্বার আদালতের আদেশ বহাল রাখেন।

বিজ্ঞাপন

অন্যদিকে ঢাকা-২০ আসন থেকে বিএনপি প্রার্থী তমিজ উদ্দিনের মনোনয়নপত্র বৈধ বলে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আসেন ওই আসনের আওয়ামী লীগের প্রার্থী বেনজীর আহমেদ। হাইকোর্ট রিটের শুনানি মনোনয়ন অবৈধ বলে আদেশ দেন। এ আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করলে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে পূর্নাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আপিল বিভাগ আজ শুনানি শেষে চেম্বার আদালতের আদেশটি বাতিল করে দেন।

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন