বিজ্ঞাপন

উৎসবে আমদানি করা ছবিকে না

May 30, 2018 | 11:55 am

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া কোনো ধরনের আমদানি করা সিনেমা ঈদসহ যে কোন উৎসবে সিনেমা হলে প্রদর্শন করা যাবে না বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১০ মে এক রিটের প্রেক্ষিতে ঈদ, পূজা এবং পহেলা বৈশাখের মতো উৎসবে বাংলাদেশি ছাড়া কোনো ধরনের আমদানি ও যৌথ প্রযোজনার ছবি প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে আপিল করেন হল মালিকরা।

বিজ্ঞাপন

বুধবার (৩০ মে) এ আপিলের শুনানি শেষে ঈদসহ জাতীয় উৎসবের সময় যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া আমাদানিকৃত সিনেমা প্রদর্শন করা যাবেনা বলে আপিল বিভাগ আদেশ দেন।

আদালতে আপিল আবেদনের পক্ষে ছিলেন এ এম আমিন উদ্দিন। আর রিটের পক্ষে ছিলেন আজমালুল হোসেন কিউসি, সঙ্গে ছিলেন মনিরুজ্জামান।

পরে মনিরুজ্জামান জানান, হাইকোর্টের আদেশের পর করা আপিলে কিছু সংশোধনী দিয়ে নিষ্পত্তি করেছেন আদালত। আদালত বলেছেন, যৌথ প্রযোজনায় করা সিনেমা প্রদর্শন করা যাবে, তবে আমদানি করা ছবি কোনো উৎসবে প্রদর্শন করা যাবে না।

বিজ্ঞাপন

এর আগে হাইকোর্ট যৌথ প্রযোজনা ও আমদানিকরা ছবি বাংলাদেশের উৎসবে মুক্তি দেয়া কেনো অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিল।

চার সপ্তাহের মধ্যে তথ্যসচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান ও তথ্য মন্ত্রণালয়ের উপ সচিবকে (চলচ্চিত্র) রুলের জবাব দিতে বলা হয়।

ঈদসহ বিভিন্ন উৎসবে বিদেশি ছবি প্রদর্শন করা যাতে না হয় এমন নির্দেশনা চেয়ে গত ৯মে হাইকোর্টে রিট দায়ের করেন নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

পরে ব্যারিস্টার মাহবুব শফিক সারাবাংলাকে জানিয়েছিলেন, যৌথ প্রযোজনায় ভারত, পাকিস্তান কিংবা বিদেশি কোনো ছবি দুই ঈদ, পহেলা বৈশাখসহ বিশেষ দিবসে প্রদর্শন করা হয়। উৎসবগুলোকে এসব ছবি প্রদর্শনের ফলে দেশীয় ছবি হুমকির মুখে পড়ছে। এতে দেশীয় চলচ্চিত্র শিল্প দিন দিন ছোট হয়ে আসছে। এ কারণে আদালতে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/আইএ/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন