বিজ্ঞাপন

ঋণ খেলাপীদের শাস্তি চায় এফবিসিসিআই

February 17, 2019 | 7:47 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশে ব্যবসার সুষ্ঠু ও কার্যকর বিকাশে করের হার না বাড়িয়ে পরিধি বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন ব্যবসায়ী নেতারা। ভ্যাট কাঠামোতে বহুস্তরের দাবি তাদের। একইসঙ্গে ব্যাংক খাতকে শৃঙ্খলে এনে ঋণের ক্ষেত্রে একক হার বাস্তবায়নের দাবি জানিয়ে ঋণ খেলাপীদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছেন ব্যবসায়ী নেতারা।

রোববার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা ক্লাবে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজিত এ সভায় ব্যবসায়ীদের বক্তব্যে এসব কথা উঠে আসে। বাজেটের আগে ব্যবসায়ীদের দাবি দাওয়া ও পরামর্শ জানতে এই আলোচনার আয়োজন করে এফবিসিসিআই। এতে সংগঠনটির সঙ্গে সম্পৃক্ত সকল ব্যবসায়ী সমিতির নেতারা অংশ নেন।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, নন পারফরমিং লোন লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। যারা অবৈধ পথে ব্যাংক লুটের উদ্দেশ্যে টাকা নিয়েছেন, তাদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক। কিন্তু যারা প্রকৃত ব্যবসা করতে গিয়ে ক্ষতির মুখে পড়েছেন, তাদেরকে এক্সিট রুট দেওয়া হোক।

বিজ্ঞাপন

ঋণখেলাপীদের শাস্তি দাবি করে এফবিসিসিআই সভাপতি বলেন, ঋণ নিয়ে ব্যবসা করতে গিয়ে নানা প্রতিকূলতার কারণে যারা খেলাপি হচ্ছেন তাদের বিষয়টি বিবেচনার দাবি রাখে; তবে যারা অবৈধ উপায়ে ব্যাংকের অর্থ লুটপাট করছেন এফবিসিসিআই তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চায়।

শফিউল বলেন, দেশের জিডিপি’র ৮২ শতাংশ অবদান বেসরকারি খাতের। দেশের ব্যবসা খাতকে সহায়তা করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এসব পদক্ষেপ প্রশংসনীয়। তবে, কর আদায় করতে গিয়ে ব্যবসায়ীদের হয়রানি করা যাবে না। এক্ষেত্রে তিনি ভ্যাট ব্যবস্থায় বহুস্তর রাখার ওপর গুরুত্ব দেন এবং বিদ্যমান করের হার না বাড়িয়ে করের পরিধি বাড়ানোর ওপর গুরুত্ব দেন। সরকার সব ধরণের কর কমানোর আশ্বাস দিয়েছে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বিবেচনায় রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে দেশের বেসরকারি খাত কাজ করে যাচ্ছে। দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের নানা সমস্যা নিয়ে আলোচনার জন্য এফবিসিসিআই এসোসিয়েশনগুলোর সাথে আলোচনার এ উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

ফাহিম বলেন, পূর্বাচলে সরকারের দেয়া ১ একর জমির ওপর ‘এফবিসিসিআই আইকন’ ভবন নির্মাণ করা হবে। যেখান থেকে আগামী দিনের এফবিসিসিআই দেশের ব্যবসায়ি সম্প্রদায়ের নেতৃত্ব দেবে। বাণিজ্য ও অর্থনৈতিক নানা বিষয়ে নীতিগত সহায়তা দিতে ‘এফবিসিসিআই ইন্সটিটিউট ফর ইকনোমিক পলিসি প্ল্যানিং এন্ড ডিজাইন’ প্রতিষ্ঠা করা হচ্ছে। এছাড়াও শিগগিরই ‘এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার কথাও জানান তিনি।

সভায় অন্তত ২০ জন ব্যবসায়ী তাদের সমস্যা ও পরামর্শ তুলে ধরেন। ফিশ ফার্ম ওনার্স অ্যাসোসিয়েশনের মোল্লা সামছুর রহমান শাহীন বলেন, ‘পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ) কম সুদে এনজিওর মাধ্যমে শুধু এসএমই ঋণ বিতরণ করে। কিন্তু ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা ঋণের জন্য ব্যাংকের দ্বারে দ্বারে ঘোরেন। অ্যাসোসিয়েশন সদস্যভূক্ত কোম্পানিগুলোকে কেনো ঋণ দেওয়া হচ্ছে না। আমরা এ ঋণ চাই।’

স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অ্যাসোসিয়েশনের আলী জামান বলেন, ‘যারা একবার ভ্যাট দিতে যান, তাদের কাছ থেকে বার বার আদায় করা হচ্ছে। যাদের ভ্যাট হয় না, তাদের কাছ থেকেও ভ্যাট আদায়ের চেষ্টা চলে। কিন্তু যারা ভ্যাট এড়িয়ে চলেন, তাদের খুঁজে বের করার চেষ্টা করেন না এনবিআর কর্মকর্তারা।’

ট্যানার্স অ্যাসোসিয়েশনের এবিএম মাসুদ বলেন, ‘হাজারিবাগ থেকে সাভারে স্থানান্তরের পর এই শিল্প এখন বন্ধ হওয়ার পথে। বিদেশি ক্রেতারা সাভারের অস্বাস্থ্যকর পরিবেশ দেখে মুখ ফিরিয়ে নেয়। সিইটিপি চালু হয়নি, ডাম্পিং স্টেশনও চালু হয়নি।’

বিজ্ঞাপন

সিমেন্ট ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের মো. শহীদুল্লাহ বলেন, ‘ব্যাংকের টাকা সব ঋণখেলাপিদের কাছে চলে গেছে। ফলে ছোট-মাঝারি উদ্যোক্তারা ব্যাংকে টাকা চাইলে তারা দিতে পারছে না।’ ভোজ্য তেল ওনার্স অ্যাসোসিয়েশনের হাজি গোলাম মাওলা বলেন, ভোজ্যতেলের দাম নিয়ে ব্যবসায়ীদের প্রায়ই সমালোচনা করা হয়। কিন্তু এই পণ্য নিয়ে কোনো মনিটরিং নেই।

চিনি ব্যবসায়ী সমিতির আবুল হাশেম, স্টিল মিলস ওনার্স অ্যাসোসিয়েশনের মো. শাহজাহান, পাথর ব্যবসায়ী হাজি আব্দুল আহাদ, এয়ারকন্ডিশন আমদানিকারক লুৎফুর রহমান, ক্রোকারিজ অ্যাসোসিয়েশনের মনির হোসেন, ওয়ার্কশপ মালিক সমিতির ইসমাইল হোসেন, অ্যাম্ব্রেলা ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের হাফিজ আল আসাদ, কালি প্রস্তুত সমিতির এস এ মোমেন, রফিকুল ইসলাম মাসুদ, সরদার মোহাম্মদ সালাউদ্দিন আলোচনা সভায় বক্তব্য দেন। বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমানসহ বিভিন্ন স্তরের ব্যবসায়ী প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন