বিজ্ঞাপন

এইচএসসি ও সমমানের ফলনামা

July 19, 2018 | 4:38 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পরীক্ষা অনুষ্ঠানের ৫৫ দিন পর আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) প্রকাশিত হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। এ বছর মাদ্রাসা ও কারিগরিসহ মোট ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এবার সারাদেশ থেকে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেয় মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন। পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছেলে ৪ লাখ ৩৪ হাজার ৯৫৯ জন, মেয়ে ৪ লাখ ২৩ হাজার ৮৪৩ জন। এ বছর ১০ শিক্ষা বোর্ডে ছেলেদের পাসের হার ৬৩ দশমিক ৮৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৬৯.৭২ শতাংশ। অনুত্তীর্ণ শিক্ষার্থী মোট ৪ লাখ ২৯ হাজার ৯৬৫ জন।

কোন বোর্ডে কেমন ফল

বিজ্ঞাপন

এবার ঢাকা শিক্ষা  বোর্ডে পাসের হার ৬৬ দশমিক ১৩ শতাংশ, রাজশাহী বোর্ডে ৬৬ দশমিক ৫১ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৬৫ দশমিক ৪২ শতাংশ, যশোর বোর্ডে ৬০ দশমিক ৪০ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৬২ দশমিক ৭৩, বরিশাল বোর্ডে ৭০ দশমিক ৫৫, সিলেট বোর্ডে ৬২ দশমিক ১১ শতাংশ।

এ ছাড়া, বিআইএসই’তে ৬৪ দশমিক ৫৫ শতাংশ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ দশমিক ৬৭, কারিগরি শিক্ষা বোর্ডে ৭৫ দশমিক ৫০ এবং ডিআইবিএস দেশের বাইরের কেন্দ্রগুলোতে ৮৭ দশমিক ৮২ শতাংশ।

এদিকে, এ বছর জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী। গত বছরের চেয়ে এই সংখ্যা কমেছে ৮ হাজার ৭০৭। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। এর মধ্যে ঢাকা বোর্ডে ১২ হাজার ৯৩৮ জন, রাজশাহী বোর্ডে ৪ হাজার ১৩৮ জন, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬১৩ জন, দিনাজপুর বোর্ডে ২ হাজার ২৯৭ জন, সিলেট বোর্ডে ৮৭৩ জন, বরিশাল বোর্ডে ৬৭০ জন, কুমিল্লা বোর্ডে ৯৪৪ জন, যশোর বোর্ডে ২ হাজার ২৮৯ জন, মাদ্রাসা বোর্ডে ১ হাজার ২৪৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

বিজ্ঞাপন

এ বছর আটটি সাধারণ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৬ হাজার ৯১৯ জন। এর  মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৭২ হাজার ২৮ জন। পাস করেছে ৬ লাখ ৯১ হাজার ৯৫৮ জন। পাসের হার ৬৪ দশমিক ৫৫ শতাংশ।

দেশের বাইরের কেন্দ্রগুলোতে এবার এইচএসসি ও সমমান পরীক্ষার্থী ছিল ২৮৫ জন। পাস করেছে ২৬৩ জন। পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৬ জন।

এ বছর বিজ্ঞান ও গার্হস্থ্য বিজ্ঞান শাখা থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৩৮ হাজার ৯০৩ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৭৮ জন। পাসের হার ৭৮ দশমিক ১৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ১৭১ জন।

মানবিক, ইসলাম শিক্ষা ও সংগীত বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ৫ লাখ ৬৪ হাজার ২০১৩ জন শিক্ষার্থী, পাস করেছে ৩ লাখ ১৮ হাজার ৫৪৪ জন। পাসের হার ৫৬ দশমিক ৪৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৫৪ জন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ব্যবসায় শিক্ষা শাখা থেকে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৬৮ হাজার ৮৯৪ জন, পাস করেছে ১ লাখ ৮৪ হাজার ৩৩৬ জন। পাসের হার ৬৮ দশমিক ৫৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৩৭ জন।

মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেওয়া ৯৭ হাজার ৭৯৩ জনের মধ্যে পাস করেছে ৭৬ হাজার ৯৩২ জন। পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২৪৪ জন।

আর কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি সমমান পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১৮ হাজার শিক্ষার্থী, এর মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৮৯ জন। পাসের হার ৭৫ দশমিক ৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৪৫৬ জন।

এ বছর সারাদেশের মোট ৮ হাজার ৯৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়, যা গত বছরের তুলনায় ১৭৪টি বেশি। এবার শতভাগ পাস করেছে ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে। যদিও গত বছর ৫৩২ টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই শতভাগ শিক্ষার্থী পাস করেছিল। বিপরীতে ৫৫ টি প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষার্থীই পাস করেনি এ বছর। গত এ সংখ্যা ছিল ৭২টি।

আরও পড়ুন-

পাসের হার কমলো আরও ২ শতাংশ

২ বছরে এইচএসসিতে জিপিএ-৫ অর্ধেক

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ, জিপিএ ৫- ২৯,২৬২

নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়তে চান প্রধানমন্ত্রী

সারাবাংলা/এমএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন