বিজ্ঞাপন

একদিকে ভাঙছে আরেকদিকে চলছে বেড়া নির্মাণ

February 19, 2019 | 12:43 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর ভাষানটেক তিন নম্বর এলাকার বস্তির সব ঘরবাড়ি ভেঙ্গে গুড়িয়ে দিচ্ছে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ। একই সঙ্গে উদ্ধার হওয়া জায়গা রক্ষা করতে চলছে বাঁশ ও টিন দিয়ে বেড়া নির্মাণের কাজ।

জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সহকারি পরিদর্শক আহসান হাবীব বলেন, বস্তি উচ্ছেদের পাশাপাশি আমরা বেড়াও নির্মাণ করছি। এজন্য প্রায় ৩ শ শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। তারা পুরো বস্তি ঘিরে বেড়া নির্মাণ করবে।

বিজ্ঞাপন

খুঁটি পোতানোর কাজ করছেন আজগর আলী, মামুন, শাহীনসহ কয়েকশত শ্রমিক। তাদের মধ্যে শাহীন সারাবাংলাকে বলেন, মঙ্গলবার সকাল ৭ টার দিকে মিরপুর-১, হেমায়েতপুর ও সাভার থেকে ৫ শ টাকা দিন হাজিরায় ৩০০ কাজের লোক ২০ টি বাসে করে নিয়ে আসে প্রশাসনের লোক। এখানে আমরা বেড়া নির্মাণ করছি।

বস্তি উচ্ছেদের জন্য প্রায় ৫ শর মতো পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। মোতায়েন রয়েছে ফায়ার সার্ভিস, আনসার, বিদ্যুৎ বিভাগের লোক ও অন্যান্য সংস্থা সদস্যরা।

বিজ্ঞাপন

বস্তি এলাকায় লোকজনের বসবাস ছাড়াও কাঠের দোকান, টিনের দোকান, ফার্মেসী, খাবারের দোকান, মুদি দোকানসহ নানা ধরণের প্রায় ৫ শর মতো দোকানপাট রয়েছে। বস্তি উচ্ছেদের সাথে এই দোকানগুলোও ভাঙ্গা পড়েছে। তাড়াহুড়ো করে যতটুকু পেরেছে ব্যবসায়ীরা তাদের দোকানের মালপত্র সরিয়ে নিয়েছেন। বাকীগুলো বুলডোজারের তলে পিষে গেছে।

চারজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মঙ্গলবার ৮ টা থেকে শুরু হয় বস্তি উচ্ছেদ।

ম্যাজিস্ট্রেট মশিউর রহমান বলেন, গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে নোটিশ দেওয়া হয়েছে। গতকাল পুলিশ তাদের বলেছেন আজ বস্তি উচ্ছেদ করা হবে। প্রায় ১০ হাজার পরিবার এক কিলোমিটার জায়গার মধ্যে গত ২০ বছর ধরে বসবাস করছে।

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন