বিজ্ঞাপন

একযুগ পরে যুক্তরাষ্ট্রের বাতাসে কর্পস ফ্লাওয়ারের দুর্গন্ধ

April 24, 2018 | 7:04 pm

।। সারাবাংলা ডেস্ক ।।
ফুলটির বৈজ্ঞানিক নাম অ্যামোরফোফালাস টাইটানাম (Amorphophallus Titanum), যা কর্পস ফ্লাওয়ার, মরা ফুল বা শবপুষ্প হিসেবে বেশি পরিচিত। এই ফুল টাইটান অ্যারাম নামেও পরিচিত। প্রথম ফুল ফুটতে গাছ ভেদে ৭-১২ বছর সময় লাগে।

বিজ্ঞাপন

প্রথম ফুল ফোটার পর দ্বিতীয় ফুল ফোটার সময়ের মধ্যে তারতম্য হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রে ১২ বছর সময় লাগে। তাই এটি খুবই দুষ্প্রাপ্য প্রজাতির একটি ফুল।

সোমবার (২৩ এপ্রিল) বিকেল থেকে যুক্তরাষ্ট্রের এরিজনার টাকসন বোটানিক্যাল গার্ডেনে এই ফুলটি ফুটতে শুরু করে। এই প্রক্রিয়া চলবে মঙ্গলবার (২৪ এপ্রিল) রাত ১০টা পর্যন্ত। ফুলটির ফুটে ওঠার এই মূহুর্ত বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্ব পেয়েছে।

এদিন সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে বাগানের সদস্যদের জন্য ফুলের অবস্থানের জায়গাটি উন্মুক্ত করা হয়। মঙ্গলবার রাত ১০টা পর্যন্ত এই সুযোগ থাকবে। এর আগেই শেষ হয় টিকিট বিক্রির কাজ। এবারের এই কর্পস ফ্লাওয়ারের নাম দেয়া হয়েছে ‘রোজি’। প্রদর্শনীর জন্য তাকে রাখা হয়েছে টাকসন বোটানিক্যাল গার্ডেনের কক্স বাটারফ্লাই এন্ড অর্কিড প্যাভিলিয়নে।

বিজ্ঞাপন

শাখাবিহীন পুষ্পবিন্যাস শ্রেণীর মধ্যে এই ফুল পৃথিবীর সব থেকে বড়, যা পুষ্পদণ্ডের ওপরে লম্বালম্বি উপরে উঠে যায়। তবে তালিপাম গাছের থেকে এরা ছোটো। এই ফুলের গন্ধ মানুষ বা পশুরু মৃত দেহের মতো প্রচণ্ড দুর্গন্ধ হওয়ায় একে মৃতফুল বা শবপুষ্প হিসেবে ডাকা হয়।

আগামী ১২ বছরের মধ্যে মাত্র একবার ঘটবে এমন একটি মূহুর্তের প্রত্যক্ষদর্শী হতে এবং একে স্মরণীয় করে রাখতে টাকসন গার্ডেনে ব্যতিব্যস্ত ছিলেন সবাই।

বিজ্ঞাপন

গার্ডেন কর্তৃপক্ষ জানিয়েছে, এই ফুল ফোটার সময় ভয়ানক দুর্গন্ধ ছড়ায় যা পোকামাকড় ও মশা-মাছিকে আকর্ষণ করে। যেসব পোকামাকড় এই ফুরের ঘ্রাণে আকৃষ্ট হয়, তারা ফসলের পরাগায়নের জন্য ইতিবাচক ভূমিকা পালন করে।

সারাবাংলা/এমআইএস/

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন