বিজ্ঞাপন

এক টুনা মাছের দাম ২৬ কোটি টাকা

January 5, 2019 | 5:30 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

রেকর্ড পরিমাণ অর্থ পরিশোধ করে একটি টুনা মাছ কিনেছেন জাপানের সুশি ব্যবসায়ী কিয়োশি কিমুরা। রাজধানী টোকিওর মাছের বাজারে বছরের প্রথম নিলামে ২৫ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার টাকা (৩১ লাখ ডলার) দিয়ে একটি টুনা মাছ কিনে রেকর্ড গড়েছেন তিনি। খবর বিবিসির।

আত্ম-স্বীকৃত ‘টুনা রাজা’ কিয়োশি কিমুরার কেনা বিপন্নপ্রায় প্রজাতির টুনা মাছটির ওজন ২৭৮ কেজি। এটি ব্লুফিন প্রজাতির টুনা। এর আগে সবচেয়ে বেশি দাম দিয়ে একক টুনা মাছ কেনার রেকর্ডটিও তারই। ২০১৩ সালে ১৪ লাখ ডলার (বাংলাদেশি টাকায় ১১ কোটি ৭৩ লাখ ৯০ হাজার টাকা ) দিয়ে একটি টুনা মাছ কিনেছিলেন তিনি।

টোকিওতে প্রতি বছরের শুরুতেই মাছের নিলামের আয়োজন করা হয়। নিলাম থেকে প্রায়ই অত্যাধিক দামে মাছ কিনে থাকেন পাইকারি ও সুশি ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

মাছ কেনার পর কিমুরা বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমি একটি ভালো টুনা কিনেছি। আদতে যা ভেবেছিলাম, মাছটি কিনতে তার চেয়ে বেশি দাম দিতে হয়েছে। কিন্তু আমি আশা করি, আমাদের ভোক্তারা এই অসাধারণ টুনাটি পছন্দ করবেন।

স্বাভাবিক দিনে এরকম একটি মাছ ৬০ হাজার ডলারের কাছাকাছি দামে বিক্রি হতো। কিন্তু শনিবারের (৫ জানুয়ারি) রেকর্ডটি ছিল মূলত নিজের অবস্থান ধরে রাখার প্রতিযোগিতা। আর এই রেকর্ড কিমুরা ও তার সুশি সাম্রাজ্যের জন্য ব্যাপক প্রচারণাও সহায়তা করবে।

উল্লেখ্য, বিগত আট বছর ধরে টোকিওতে বছরের প্রথম নিলামে সর্বোচ্চ দামে মাছ কেনার রেকর্ডটি কিমুরারই।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন