বিজ্ঞাপন

এটি কি বিশ্বের সুন্দর বিমানবন্দরের একটি?

September 24, 2018 | 11:16 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের শততম বিমানবন্দর। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে সোমবার (২৪ সেপ্টেম্বর) যেটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলা হচ্ছে- নিঃসন্দেহে এটি বিশ্বের সবচেয়ে সুন্দর বিমানবন্দরগুলোর একটি।

সিকিম- ছোট্ট শহর, যা একসময় হিমালয় অঞ্চলের রাজধানী ছিল। এখানেই মাথা তুলে দাঁড়িয়ে আছে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। আটটি পাহাড়ে বেষ্টিত হয়ে রাজ্যটি যুক্ত হয়েছে তিব্বত, ভুটান ও নেপালের সঙ্গে।

বিজ্ঞাপন

রাজধানী গ্যাংটক থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত এই ‘পাকইয়ং বিমানবন্দর’। ঢালু পাহাড় কেটে এমনভাবে এটি নির্মিত হয়েছে, যার বর্ণনায় বলা হচ্ছে ‘প্রকৌশল বিস্ময়!’

চীন সীমান্ত থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে পাকইয়ং গ্রামের ওপরের এই বিমানবন্দরটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪ হাজার ৫০০ ফুট উচ্চতায় অবস্থিত। পাহাড়ের ওপর ২০১ একর জমিতে এর বিস্তার।

বিজ্ঞাপন

১ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ রানওয়ের দুই পাশেই রয়েছে গভীর গিরিখাত। এতে পার্কিংয়ের জন্য দুইটি স্থান রাখা হয়েছে। একটি টার্মিনাল ভবন রয়েছে, যেখানে একইসঙ্গে ১০০ যাত্রীকে সেবা পরিবেশন করা যাবে।

রানওয়ে নির্মাণকারী ভারতীয় কোম্পানি পুঞ্জ লিয়ডের এক মুখপাত্র বলেছেন, কঠিন ভূমিরূপ এবং প্রতিকূল আবহাওয়া পরিস্থিতি এই নয় বছরের দীর্ঘ প্রকল্পটিকে আরও ‘চ্যালেঞ্জিং এবং উত্তেজনাপূর্ণ’ করেছে। এই বিমানবন্দরটি নির্মাণে ৬০৫ কোটি ভারতীয় রুপি ব্যয় হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এই বিমানবন্দরটি থেকে প্রতিদিন দিল্লি, কোলকাতা ও গুয়াহাটির যাওয়া-আসা করবে স্পাইসজেটের ৭৮ আসনের বোম্বাডিয়ার কিউ৪০০ ফ্লাইট। এর আগে সিকিমের সবচেয়ে নিকটবর্তী বিমানবন্দর ছিল ১২৪ কিলোমিটার দূরের পশ্চিমবঙ্গের বাগডোগরা বিমানবন্দর।

আগামী ৪ অক্টোবর পাকইয়ং বিমানবন্দর থেকে বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু হবে। বিমানবন্দরটি স্থলবেষ্টিত হিমালায় রাজ্যটির যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটাবে এবং সিকিমের পর্যটন শিল্পকে চাঙ্গা করে তুলবে বলে ধারণা করা হচ্ছে।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন