বিজ্ঞাপন

এনবিআর-এর ‘রাজস্ব হালখাতা’, করদাতাদের উপহার বই

April 15, 2018 | 3:56 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের প্রতিটি কর অফিসে উৎসব মুখোর পরিবেশে চলছে ‘রাজস্ব হালখাতা’। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দ্বিতীয় বারের মতো এই হালখাতার আয়োজন করেছে। হালখাতা উপলক্ষে রোববার (১৫ এপ্রিল) সকাল থেকে বিভিন্ন অঞ্চলগুলোতে এসে করাদাতারা তাদের বকেয়া কর পরিশোধ করেন। কোনো কোনো অঞ্চলে তাদের মিষ্টিমুখ করিয়ে পুরস্কার হিসেবে দেওয়া হয় বই। হালখাতা উপলক্ষে করদাতাদের জিলাপি, মিষ্টি ও নাড়ু দিয়ে আপ্যায়ন করা হয়।

এদিন বিকেল পর্যন্ত হালখাতা ও বৈশাখী এই উৎসব চলবে।

এর আগে সকালে কর অঞ্চল-৮’এ আনুষ্ঠানিকভাবে রজস্ব হালখাতার উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। পরে কর অঞ্চল-৪ অয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন তিনি। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, সচেতনভাবে দেশে কর দেওয়ার সংস্কৃতি গড়ে তুলতে হবে। কর দেওয়ার প্রথমদিকে অনেকের মধ্যে ভয়ভীতি কাজ করলেও পরে তা আর থাকে না। আর এনবিআর এখন জনবান্ধব। করের আওতায় যারা এসেছেন তাদের সবাইকে কর দিতে হবে।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বর্তমানে কর জিডিপি অনুপাত ৮ থেকে ৯ শতাংশ। কর জিডিপি অনুপাতকে ১৫ শতাংশে নিয়ে যাওয়া আমাদের অন্যতম চ্যালেঞ্জ। এটা আমাদের করতে হবে, যত দ্রুত সম্ভব করা যায়। করের আওতা বাড়ানোর জন্য কাজ করতে হবে। তবে এটা যেন কোনো ভয় ভীতির সঞ্চার না করে।

বিজ্ঞাপন

তিনি বলেন, উন্নয়ন অগ্রযাত্রায় আমরা আরও উন্নতির দিকে যাচ্ছি। সরকারের ভিশন বাস্তবায়নে এনবিআর রাজস্ব আদায়ের মাধ্যমে সব সময় কাজ করে যাচ্ছে। আয়করের সঙ্গে সঙ্গে ভ্যাটের আওতা বাড়াতে হবে। জনগণ যে ভ্যাট দিচ্ছে, তা যেন ঠিকভাবে সরকারি কোষাগারে জমা হয়।

পরে এনবিআর চেয়ারম্যান অয়কর ভবনের নিচে নেমে কয়েকজন করদাতার কাছ থেকে বকেয়া কর গ্রহণ করেন। কর অঞ্চল-৪’র হালখাতা অনুষ্ঠান শেষে তিনি আরও কয়েকটি কর অঞ্চলের হালখাতা অনুষ্ঠানে অংশ নেন। এ সময় এনবিআর’র ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন