বিজ্ঞাপন

এনবিআর-এর সিদ্ধান্ত গ্রহণ সভায় নেই স্বাস্থ্য মন্ত্রণালয়!

February 18, 2018 | 9:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর আইনানুগ বাস্তবায়ন নিশ্চিত করার জন্য সিগারেটের প্যাকেটে স্ট্যাম্প ও ব্যান্ডরোল ব্যবহার নিয়ে জটিলতা নিরসনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড আগামী ২০ ফেব্রুয়ারি বৈঠক ডেকেছে। সেখানে এ সংক্রান্ত প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

অথচ, ওই সভায় ডাকা হয়নি স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা মন্ত্রণালয়ের অধীনে থাকা জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলকে! যদিও সচিত্র সতর্কবাণী বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ই প্রধান অংশীদার। অবশ্য সভায় ডাকা হয়েছে দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লি. এবং বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ)-এর প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা বলা হয়েছে।

তামাক বিরোধীরা বলছে, স্বাস্থ্য মন্ত্রণালয়কে পাশ কাটানোর এই প্রচেষ্টা শঙ্কার সৃষ্টি হয়েছে। সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়নে শেষ পর্যন্ত তামাক কোম্পানির পরামর্শই চূড়ান্তভাবে গৃহীত হতে পারে বলছেন তারা।

বিজ্ঞাপন

গত বছরের ১৯ সেপ্টেম্বর থেকে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী তামাক পণ্যের প্যাকেটের উপরিভাগে মুদ্রণ বাধ্যতামূলক মর্মে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি) গণবিজ্ঞপ্তি জারি করলেও বিসিএমএ-এর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গণবিজ্ঞপ্তিটির কার্যকারিতা প্রথমে তিন মাস ও পরবর্তীকালে একই বছরের নভেম্বর মাস পর্যন্ত আরও ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করে। এর পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড ২৪ আগস্ট এক চিঠির মাধ্যমে সিগারেট উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের সুবিধার্থে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ওই গণবিজ্ঞপ্তির কার্যকারিতা এক বছরের জন্য স্থগিত রাখার অনুরোধ জানায়।

তামাক বিরোধী সংগঠন ‘প্রজ্ঞা’ বলছে, প্রধানমন্ত্রী বাংলাদেশকে ২০৪০ সালের আগেই তামাকমুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। কিন্তু আইন অনুযায়ী সঠিকভাবে দেশে তামাকজাত পণ্যের মোড়কে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীর বাস্তবায়ন না হলে ভবিষ্যৎ তরুণপ্রজন্মকে তামাকের ছোবল থেকে রক্ষা করা যাবে না।

সারাবাংলা/জেএ/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন