বিজ্ঞাপন

এফটিএ চুক্তি নিয়ে বৈঠক বুধবার, প্রাধান্য পাবে দেশের শিল্পখাত

June 19, 2018 | 8:50 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে বেইজিংয়ে বৈঠকে বসছে বাংলাদেশ। বুধবার-বৃহস্পতিবার (২০ ও ২১ জুন) অনুষ্ঠেয় বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম।

ছয় সদস্যের প্রতিনিধি দলের লক্ষ্য বাংলাদেশের শিল্পখাতের স্বার্থ। বেইজিংয়ের সঙ্গে এফটিএ চুক্তি হলে দেশের শিল্পখাত ক্ষতিগ্রস্ত হবে না- বিষয়টি নিশ্চিত হওয়ার পরই চুক্তি স্বাক্ষর হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সূত্রগুলো আরো বলছে, এফটিএ চুক্তি নিয়ে তাড়াহুড়া করতে চায় না ঢাকা। কেননা বেইজিংয়ের সঙ্গে ঢাকার বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। দুই দেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের পরিমাণ ১৬ বিলিয়ন মার্কিন ডলার। ঢাকা বেইজিং থেকে বছরে ১৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করলেও রফতানি করে মাত্র ১ বিলিয়ন ডলারের পণ্য।

বিজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, এশিয়া প্যাসিফিক বাণিজ্য চুক্তির (এপিটিএ) আওতায় ২০১০ সাল থেকে চীনের বাজারে চার হাজার ৮৮৬টি পণ্যেও শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ।

অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানাচ্ছে, চীনের পক্ষ থেকেই এফটিএ করার প্রথম প্রস্তাব দেওয়া হয়েছে। এক্ষেত্রে বেইজিংয়ের যুক্তি হলো, এফটিএ’র মধ্য দিয়ে ঢাকায় চীনের বিনিয়োগ বাড়বে। সেই সঙ্গে ঢাকার রফতানিও হবে বহুমুখী।

চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ২০১৬ সালের অক্টোবরে ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে এফটিএ বাস্তবায়নের লক্ষ্যে একটি যৌথ সমীক্ষা যাচাই কমিটি গঠনে সমঝোতা স্মারক সই হয়। সে অনুযায়ী, দুই দেশ যৌথ সমীক্ষা যাচাই কমিটি গঠন করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন