বিজ্ঞাপন

এবার মার্কিন পণ্যে ৬০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের ঘোষণা চীনের

September 19, 2018 | 1:19 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

শুল্ক-শুল্ক খেলায় মেতেছে চীন ও যুক্তরাষ্ট্র। বাণিজ্যযুদ্ধের নামে এই লড়াইয়ে কে জিতবে বা হারবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে চীনা পণ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ২০০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের ব্যবস্থা হিসেবে চীনও দেশটিতে ব্যবহৃত আমেরিকান পণ্যে ৬০ বিলিয়ন ডলার শুল্ক আদায় করে নিবে বলে জানিয়েছে। খবর বিবিসি।

এসব পণ্যের মধ্যে রয়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস, কফি, ছোটখাটো বিমান, কম্পিউটার, টেক্সটাইল, বিভিন্ন ক্যামিকেল, মাংস, ময়দা, ওয়াইন ইত্যাদি। চীনের বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে বলা হয়,আগামী ২৪ সেপ্টেম্বর থেকে এই শুল্ক কার্যকর করা হবে। বিমান, কম্পিউটার, টেক্সটাইলসহ কিছু পণ্যে শতকরা অতিরিক্ত ৫ শতাংশ হারে এবং মাংস, ওয়াইন, ক্যামিকেল পণ্যে বাড়তি ১০ শতাংশ হারে শুল্ক আদায় করা হবে।

আরও পড়ুন: চীনা পণ্যে দুইশ বিলিয়ন ডলার শুল্ক আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের

বিজ্ঞাপন

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই অভিযোগ করছেন চীন বাণিজ্যের ক্ষেত্রে কপিরাইট লঙ্ঘন ও আমেরিকার সাথে অন্যায্য আচরণ করছে। তাই চীনা পণ্য থেকে, চলতি বছরের জুলাই মাসে ৩৪ বিলিয়ন ডলার, আগস্ট মাসে ১৬ বিলিয়ন ডলার ও সেপ্টেম্বরে ২০০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের ধারাবাহিক ঘোষণা দেওয়া হয়। সেইসাথে, চীন কোন পাল্টা পদক্ষেপ নিলে নতুন করে আবারও ২৬৭ বিলিয়ন ডলার শুল্ক বসানোর আগাম হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন